ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসনে জোর প্রধান উপদেষ্টার

অনলাইন ডেস্ক
🕐 ৯:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০২৪

রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসনে জোর প্রধান উপদেষ্টার

বাংলাদেশে বসবাসকারী রোহিঙ্গাদের দ্রুত তৃতীয় দেশে পুনর্বাসনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

রোববার (৮ সেপ্টেম্বর) ঢাকায় নিজ কার্যালয়ে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতে পর প্রধান উপদেষ্টা তাদের এ আহ্বান জানান।

এ সময় বাংলাদেশে আইওএম চিফ অব মিশন আবদুসাত্তর এসোয়েভ রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে পুনর্বাসনের একটি ওভারভিউ দেন।

ওয়াশিংটন ডিসি মার্কিন যুক্তরাষ্ট্রে হাজার হাজার রোহিঙ্গাকে পুনর্বাসনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে কিন্তু প্রক্রিয়াটি ত্বরান্বিত করা হয়নি।

প্রধান উপদেষ্টা এ সময় বাংলাদেশে নিযুক্ত আইওএমর ঊর্ধ্বতন কর্মকর্তাদের পুনর্বাসন প্রক্রিয়া সহজ, নিয়মিত এবং মসৃণ করার আহ্বান জানান। তিনি বলেন, এই প্রক্রিয়ার সবচেয়ে সহজ হওয়া উচিত।

আইওএম বাংলাদেশের প্রধান বলেন, ২০২২ সালে রোহিঙ্গাদের পুনর্বাসন আবার শুরু হয়েছিল। তবে এ বছরই প্রক্রিয়াটি কিছুটা গতি পেয়েছে।

এ সময় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন, স্বরাষ্ট্র সচিব আবদুল মোমেন, এসডিজি বিষয়ক সচিব লামিয়া মোরশেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এবং আইওএমের ডেপুটি চিফ অব মিশন ফাতিমা নুসরাত গাজ্জালী উপস্থিত ছিলেন।

 
Electronic Paper