ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪ | ২২ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সচিবের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অনুসন্ধান করতে দুদকে আবেদন

অনলাইন ডেস্ক
🕐 ৮:১৩ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০২৪

সচিবের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অনুসন্ধান করতে দুদকে আবেদন

পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসানের দুর্নীতি, স্বজনপ্রতি ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের অনুসন্ধান চেয়ে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বরাবর অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে।

আজ সোমবার জমা দেওয়া অভিযোগপত্রে বলা হয়, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান আওয়ামী লীগের সবচেয়ে সুবিধাভোগী আমলা। শেখ হাসিনার সরকারের সময় যে কয়জন আমলা বেশি সুবিধা ভোগ করেছে তার মধ্যে নাজমুল আহসান অন্যতম। শেখ হাসিনার আর্শীবাদপুষ্ট নাজমুল আহসান সাতক্ষীরা এবং খুলনা জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়ন করেছেন।

তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সিনিয়র সহকারি সচিব, উপসচিব ও যুগ্মসচিব হিসাবে এবং বিদ্যুৎ বিভাগে উপসচিব ও যুগ্মসচিব হিসাবে কাজ করার সময় ব্যাপক দুর্নীতি, স্বজনপ্রতিতে জড়িয়ে পড়েন।

অভিযোগ রয়েছে, কোটি-কোটি টাকা ঘুষ দিয়ে বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান পদে নিযুক্ত হন নাজমুল আহসান। এর আগে পেট্রোবাংলা’র পরিচালক (প্রশাসন) হিসাবেও দায়িত্ব পালন করেছেন। তার সময় পেট্রোবাংলা সবচেয়ে দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করে। দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, বদলি ও নিয়োগ বাণিজ্য, স্বেচ্ছাচারিতা, ত্রাণের অর্থ আত্মসাৎসহ বিভিন্নভাবে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। নিজের লোকদের কাজ দিয়ে কমিশন খাওয়ারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

নাজমুল আহসান সাতক্ষীরা ও খুলনা জেলার জেলা প্রশাসক হিসাবে দায়িত্ব পালনের সময় ২০১৫ ও ২০১৬ সালে বিএনপি-জামায়াত দমনে নেতৃত্ব দেন। তিনি জেলা প্রশাসককে আওয়ামী লীগের কার্যালয় বানিয়ে ফেলেন। অন্তর্বর্তীকালীন সরকারকে বেকায়দায় ফেলতে আওয়ামী লীগ সরকারের আস্থাভাজন এ কর্মকর্তা সচিবালয়ে বসে নানা ধরণের ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন হলেও গুরুত্বপূর্ণ পদে নাজমুল আহসান দায়িত্ব পালন করায় নানা মহলে আলোচনা সমালোচনার জন্ম দিয়ে চলেছে।

সূত্র জানিয়েছে, নাজমুল আহসান অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকা আয় করেছেন। তার এই অবৈধ সম্পদ তদারকির দায়িত্বে রয়েছেন স্ত্রী ইশরাত জাহান। নামে বেনামে এই দম্পতির অঢেল সম্পদ রয়েছে। টাকা ছাড়া কখনই কোনো ফাইল সই করেননি নাজমুল আহসান।

কেকে/এজে

 
Electronic Paper