মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
৬ কার্তিক ১৪৩১
বাংলা English

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
শিরোনাম: সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত      বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আল্টিমেটাম      রাষ্ট্রপতিকে পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম      গণমাধ্যম থেকে ফ্যাসিবাদের দালালদের বহিষ্কার করতে হবে: মাহমুদুর রহমান      প্রাথমিকে সাড়ে ৯ হাজার সহকারী প্রধান শিক্ষক নিয়োগের অনুমোদন      মুশফিক-জয়ের ব্যাটে আলোর খোঁজে বাংলাদেশ      বঙ্গভবন ঘিরে নিরাপত্তা জোরদার      
রাজধানী
বৈষম্যহীন ফলাফলের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, আহত ৬
অনলাইন ডেস্ক
প্রকাশ: রবিবার, ২০ অক্টোবর, ২০২৪, ৪:৫৭ পিএম আপডেট: ২০.১০.২০২৪ ৭:২২ পিএম  (ভিজিটর : ৮৮)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈষম্যহীন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের দাবিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভেতরে ঢুকে বিক্ষোভ করছেন একদল শিক্ষার্থী।

তারা বলছে, কর্মসূচি চলাকালে তাদের ওপর হামলা হয়েছে। হামলায় ছয় শিক্ষার্থী আহত হয়েছেন।

রোববার বেলা ১১টা থেকে তাদের এ বিক্ষোভ কর্মসূচি শুরু হয়। তাদের সঙ্গে অনেক নারী অভিভাবককে দেখা যায়। দুপুর পৌনে ২টার দিকে বোর্ডের প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে ঢুকে পড়েন আন্দোলনরত শিক্ষার্থী ও অভিভাবকরা।

শিক্ষার্থীরা জানান, দুপুর ২টার দিকে শিক্ষা বোর্ডের প্রবেশপথে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে তিন ছাত্রীসহ ছয়জন আহত হয়েছেন।

তারা আরও জানান, প্রকাশিত ফলাফল বৈষম্যমূলক। তারা সবগুলো বিষয়ের ওপর সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল চান। এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই সেই সাবজেক্ট ম্যাপিং করার দাবি তাদের।

অন্যদিকে বোর্ডের কর্মকর্তারা বলছেন, হঠাৎ করে কিছু শিক্ষার্থী ভেতরে ঢুকে ভাঙচুর করেন। এমনকি তারা বোর্ডের চেয়ারম্যানের কক্ষেও ভাঙচুর চালান।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা শিক্ষা বোর্ডে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে বোঝানোর চেষ্টা করছেন।

ঘটনাস্থলে থাকা চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হোসেন বলেন, শিক্ষার্থীরা প্রথমে বোর্ডের ফটকে তালা লাগিয়ে দিয়েছিল। ভেতরে কাউকে ঢুকতে দিচ্ছিল না। সেসময় গুরুত্বপূর্ণ নথিপত্র নিয়ে বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা ভেতরে ঢুকতে চাইলেও তাদের যেতে দেওয়া হয়নি। তাদের সঙ্গে শিক্ষার্থীদের কিছুটা ধাক্কাধাক্কি হয়েছে বলে শুনেছি।

তিনি বলেন, শিক্ষার্থীরা এখনও অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। শিক্ষার্থীরা প্রতিনিধিদল ঠিক করে দিলে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে ইতিমধ্যে এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এখানে কেউ বঞ্চিত বা বৈষম্যের শিকার হওয়ার প্রশ্নই আসে না। তারপরও শিক্ষার্থীরা কি বলতে চায়, তাদের কথা শুনবো। সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ে আমরা অবগত করবো।

গত ১৫ অক্টোবর চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। সারা দেশে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন।

উত্তীর্ণ শিক্ষার্থীরা যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তখন একদল শিক্ষার্থী ফল বাতিলের দাবি নিয়ে আন্দোলনে নেমেছেন।

কেকে/এমআই
আরও সংবাদ   বিষয়:  এইচএসসি   শিক্ষার্থীদের বিক্ষোভ   হামলা   ঢাকা শিক্ষা বোর্ড  
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

নোবিপ্রবিতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত
মতলব উত্তরের কুখ্যাত সন্ত্রাসী বাবলা খুন, আটক ৫
সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত
বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আল্টিমেটাম
ঈশ্বরগঞ্জে মানবপাচার চক্রের দুই সদস্য গ্রেফতার

সর্বাধিক পঠিত

গজারিয়ায় দুই গ্রুপের সংঘর্ষে ডাকাত সর্দার বাবলা নিহত
ব্যারিস্টার সুমন গ্রেফতার
কিশোরগঞ্জে নিত্যপণ্যের বাজার মনিটরিংয়ে এসিল্যান্ড
ডিবি হারুন ও তার পরিবারের ব্যাংক হিসাব জব্দ
কাঁদতে কাঁদতে ব্যারিস্টার সুমন বললেন ‘সরি স্যার’

রাজধানী- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝