মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
৬ কার্তিক ১৪৩১
বাংলা English

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
শিরোনাম: সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত      বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আল্টিমেটাম      রাষ্ট্রপতিকে পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম      গণমাধ্যম থেকে ফ্যাসিবাদের দালালদের বহিষ্কার করতে হবে: মাহমুদুর রহমান      প্রাথমিকে সাড়ে ৯ হাজার সহকারী প্রধান শিক্ষক নিয়োগের অনুমোদন      মুশফিক-জয়ের ব্যাটে আলোর খোঁজে বাংলাদেশ      বঙ্গভবন ঘিরে নিরাপত্তা জোরদার      
গ্রামবাংলা
রামগঞ্জে বিদ্যালয়ের একাডেমিক ভবন ছাড়াই চলছে পাঠদান
সাখাওয়াত হোসেন সাকা, রামগঞ্জ (লক্ষ্মীপুর)
প্রকাশ: মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৩:৫১ পিএম  (ভিজিটর : ২৯)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাগজে-কলমে সরকারি প্রতিষ্ঠান হলেও লক্ষ্মীপুরের রামগঞ্জে কলচমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানের জন্য নেই কোনো একাডেমিক ভবন। ফলে দীর্ঘ ৩ বছর ধরে পার্শ্ববর্তী সাইক্লোন সেন্টারে গাদাগাদি করে দৈনন্দিন পাঠ গ্রহণ করছে শিক্ষার্থীরা। এতে করে কলচমা গ্রামে প্রাথমিক শিক্ষা কার্যক্রম ভেস্তে যেতে বসেছে। বিষয়টি নিরসনে একাধিক তদবিরের পরও কোনো সুরাহা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

সোমবার সরজমিন পরিদর্শনে জানা যায়, ১৯৪৮ সালে কলচমা গ্রামে প্রতিষ্ঠিত হয় কলচমা সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্বাধীনতার পর ১৯৯৫ সালে সরকারি অর্থায়নে বিদ্যালয়টি কাঁচা থেকে একতলা পাকা ভবনে রূপান্তরিত হয়। কিন্তু দুঃখের বিষয় তৎসময়ে ত্রুটিপূর্ণ নির্মাণের কারণে ১০ বছর যেতেই ভবনটি ফাটলসহ নানান সমস্যায় পতিত হয়। এক পর্যায়ে ছাদ ফুটা হয়ে পূর্বপাশে হেলে পড়ায় ২০১৭ সালে ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করেন। এরপর শিক্ষার্থীদের প্রাণ রক্ষার্থে এবং অভিভাবকদের আতঙ্ক দূরীকরণে ২০২১-২০২২ইং অর্থবছরে তৎকালীন উপজেলা শিক্ষা অফিসার দৌলতুর রহমান পরিত্যক্ত ভবনটি গুঁড়িয়ে দেন এবং তৎস্থলে নতুন ভবন বরাদ্দে উপরস্থ কর্তৃপক্ষ বরাবর আবেদন জানান। পরিতাপের বিষয় ওই আবেদন এবং স্থানীয় এমপিসহ একাধিক মহল থেকে তদবির করা হলেও এখনো বিদ্যালয়ের অনুকূলে কোনো একাডেমিক ভবন বরাদ্দ হয়নি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তোফাজ্জল হোসেন পাটোয়ারী জানান, ২০১৭ সালে বিদ্যালয়টির শিক্ষার্থী সংখ্যা ছিল ২২০জন। বর্তমানে এ সংখ্যা ১২০জনে এসে দাঁড়িয়েছে।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম বিদ্যালয়টির চলমান অবস্থার কথা স্বীকার করে বলেন, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট দপ্তর বরাবর আবেদন প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

কেকে/এমআই
আরও সংবাদ   বিষয়:  রামগঞ্জ   সরকারি প্রাথমিক বিদ্যালয়   একাডেমিক ভবন  
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

মতলব উত্তরের কুখ্যাত সন্ত্রাসী বাবলা খুন, আটক ৫
সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত
বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আল্টিমেটাম
ঈশ্বরগঞ্জে মানবপাচার চক্রের দুই সদস্য গ্রেফতার
রাষ্ট্রপতিকে পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

সর্বাধিক পঠিত

গজারিয়ায় দুই গ্রুপের সংঘর্ষে ডাকাত সর্দার বাবলা নিহত
ব্যারিস্টার সুমন গ্রেফতার
ডিবি হারুন ও তার পরিবারের ব্যাংক হিসাব জব্দ
কিশোরগঞ্জে নিত্যপণ্যের বাজার মনিটরিংয়ে এসিল্যান্ড
নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুলল

গ্রামবাংলা- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝