শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
৯ কার্তিক ১৪৩১
বাংলা English

শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
শিরোনাম: লেবাননে ইসরায়েলি হামলায় তিন সাংবাদিক নিহত      ওড়িশার উপকূলে আছড়ে পড়েছে দানা, ভারী বৃষ্টিপাত      জাপা মহাসচিব চুন্নুসহ ৮২ জনের বিরুদ্ধে মামলা      নিষিদ্ধ সংগঠনের কেউ প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত হতে পারবে না: উপদেষ্টা আসিফ      উত্তরায় সমন্বয়ক পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট      এ বছর সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না      সংবাদ মাধ্যমে আঘাত বরদাস্ত করবে না সরকার : মাহফুজ আলম      
খেলাধুলা
বাফুফে নির্বাচনে তরুণ মুখ
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ২:৪৬ পিএম  (ভিজিটর : ৫৪)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছরের ৫ আগস্ট ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে পতন হয়েছে ফ্যাসিস্ট স্বৈরাচার আওয়ামী লীগ সরকারের। বর্তমানে তরুণদের হাত ধরেই দেশ পুনর্গঠনের কাজ চলমান।

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের ক্রীড়া মন্ত্রণালয়ে উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার মতো নতুন প্রজন্মের প্রতিনিধি। সব মিলিয়ে দেশে তারুণ্যের জয়জয়কার।

শনিবার (২৬ অক্টোবর) অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাচন। সিনিয়র সহ-সভাপতি বাদে বাকি সব পদেই ভোট হচ্ছে।

২০০৮ সাল থেকে বাফুফে সভাপতি পদে দায়িত্ব পালন করেছেন কাজী মো. সালাহউদ্দিন। কিন্তু এই সময়ে দেশের ফুটবলের জনপ্রিয়তায় ধ্বস নামে। ফেডারেশনের আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত হওয়াসহ নানা অভিযোগ রয়েছে। এমনকি দুর্নীতির অভিযোগে ফিফা কর্তৃক বাফুফে’র কিছু কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আর জরিমানার মতো নজিরবিহীন ঘটনা ঘটে।

লক্ষণীয় বিষয় হচ্ছে, এবারর বাফুফে নির্বাচনে বিভিন্ন পদে লড়াইয়ে নেমেছেন বেশ কিছু তরুণ মুখ। সম্ভাব্য সভাপতি তাবিথ আউয়ালকে দিয়েই শুরু করা যাক। ব্যবসায়ী, রাজনীতিবিদ আর ফুটবল সংগঠক পরিচয় ছাড়াও তিনি ফুটবল খেলোয়াড়ও ছিলেন। ২০১২ এবং ২০১৬ সালেও বাফুফের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২৪ সালে মাত্র ৪৫ বছর বয়সেই বাফুফে সভাপতি হতে চলেছেন তিনি। সভাপতি পদে তার সাথে লড়াই করবেন দিনাজপুরের তৃণমূলের সংগঠক এএফম মিজানুর রহমান চৌধুরী।

বাফুফে’র নির্বাহী সদস্য পদে লড়াই করছেন চুয়াডাঙ্গা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি এখলাসউদ্দিন, ফর্টিস ক্লাবের সভাপতি শাহিন হাসান, সাবেক নারী ফুটবলার মাহমুদা শরীফা অদিতি এবং এফসি ব্রাহ্মণবাড়িয়ার সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন যুবায়ের। প্রত্যেকেই বয়সে তরুণ। কারও বয়স চল্লিশের নিচে। কেউবা সদ্য চল্লিশ পেরিয়েছেন। সদস্য পদে তারা নির্বাচিত হলে বাফুফে’তে তরুণদের অংশগ্রহণ বাড়বে এতো কোন সন্দেহ নেই।

চুয়াডাঙ্গার এখলাসউদ্দিন জানিয়েছেন, সারা বিশ্বজুড়েই ইতিহাসের ক্রান্তিলগ্নে দিক পরিবর্তনের সূচনা হয় তরুণদের হাত ধরে। আমাদের দেশেও স্বৈরাচার পতন হয়েছে তরুণ প্রজন্মের নেতৃত্বে। ফুটবলেও পরিবর্তন খুব জরুরি হয়ে দাঁড়িয়েছে। আসন্ন নির্বাচনে  উল্লেখযোগ্য সংখ্যক তরুণ প্রার্থী রয়েছে। সভাপতি পদে তাবিথ আউয়াল নিজেও তরুণ। ফুটবলের নেতৃত্বে তরুণ প্রজন্মের অংশগ্রহণ ইতিবাচক হবে বলে আমি বিশ্বাস করি।

তৃণমূল পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা থেকে এখলাস জানান, আমরা যারা জেলা কিংবা তৃণমূল পর্যায়ে কাজ করি, তাদের ফুটবলের সাথে সংশ্লিষ্টতা সরাসরি। মাঠ তৈরি থেকে গোলপোস্ট বসানোর কাজেও আমাদের সরাসরি অংশ নিতে হয়। আমি তো বলব, তৃণমূলের সংগঠকরা অনেক পারদর্শী। কিন্তু সুযোগের অভাবে উনারা ন্যাশনাল লেভেলে নিজেদের অবদান রাখার সুযোগ পান কম।

তিনি বলেন, তৃণমূলের সংগঠকদের সম্পৃক্ততা জাতীয় পর্যায়ে ফুটবল উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে পারে। নিজের অভিজ্ঞতা থেকে বলি, আমি নিজের জেলায় অনেক টুর্নামেন্ট করেছি। অনেক সময় নানা জটিলতায় স্টেডিয়াম বরাদ্দ পাইনি। কিন্তু যে কোন মাঠে খেলা হলেও দর্শকের চাপ সামাল দিতে আমাদের হিমশিম খেতে হয়েছে। উপজেলার কর্মকর্তারা অনুরোধ করেন, জেলার খেলা তাদের এলাকায় আয়োজন করতে। দর্শকের অভাব হবে না। আমি বলতে চাই, দেশের ফুটবলে এখনও দারুণ জনপ্রিয়। জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের একসুতোয় গেঁথে কাজ করতে পারলে ফুটবলের সোনালি দিন ফিরিয়ে আনা সম্ভব।

শাহিন হাসান ফর্টিস ক্লাব পরিচালনা করছেন খেলোয়াড় তৈরির লক্ষ্য নিয়ে। তার অ্যাকাডেমি থেকে দেশের ফুটবলের পাইপলাইনে খেলোয়াড় উঠে আসবে, এটা তার প্রত্যাশা।

অদিতি নিজে ফুটবলার ছিলেন। বর্তমানে বসুন্ধরা কিংস নারী ফুটবল দলের কোচিং প্যানেলে আছেন। বাংলাদেশ নারী ফুটবলে দক্ষিণ এশিয়া অঞ্চলে ধারাবাহিক সাফল্য পাচ্ছে। অদিতি চান, বাংলাদেশের নারীরা দক্ষিণ এশিয়া ছাড়িয়ে এশিয়ান লেভেলে নিজেদের মাথা উঁচু করে দাঁড়াক।

শাহাদাৎ যুবায়ের বাংলাদেশ ফুটবল সাপোর্টারার্স ফোরামের প্রতিষ্ঠাতা। তৃণমূল পর্যায়ে ফুটবলের বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের সাথে জড়িত ছিলেন। বাফুফে’র নানা দুর্নীতির বিরুদ্ধে সরব কণ্ঠ হিসেবে তার আলাদা পরিচিতি রয়েছে। তিনি বাংলাদেশের ফুটবলকে দুর্নীতিমুক্ত দেখতে চান।

কেকে/এমআই
আরও সংবাদ   বিষয়:  বাফুফে নির্বাচন  
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

সফর শেষে আজ দেশে ফিরছেন সেনাপ্রধান
ট্রাইব্যুনালে আরও ৫ প্রসিকিউটর নিয়োগ
সিকৃবিতে ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা
লেবাননে ইসরায়েলি হামলায় তিন সাংবাদিক নিহত
ওড়িশার উপকূলে আছড়ে পড়েছে দানা, ভারী বৃষ্টিপাত

সর্বাধিক পঠিত

খোলা কাগজের কাউনিয়া প্রতিনিধি মোস্তাক আহমেদ আর নেই
উত্তরায় সমন্বয়ক পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট
কিশোরগঞ্জে ট্রাকের ধাক্কায় যুবকের মৃত্যু
মহানগর উত্তর জামায়াতের আমির মোহাম্মদ সেলিম উদ্দিন
কিশোরগঞ্জে সার ও বীজ মনিটরিং কমিটির সভা

খেলাধুলা- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝