শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
৯ কার্তিক ১৪৩১
বাংলা English

শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
শিরোনাম: রোহিঙ্গা সংকট সমাধানে জরুরি আন্তর্জাতিক সম্মেলনের আহ্বান      লেবাননে ইসরায়েলি হামলায় তিন সাংবাদিক নিহত      ওড়িশার উপকূলে আছড়ে পড়েছে দানা, ভারী বৃষ্টিপাত      জাপা মহাসচিব চুন্নুসহ ৮২ জনের বিরুদ্ধে মামলা      নিষিদ্ধ সংগঠনের কেউ প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত হতে পারবে না: উপদেষ্টা আসিফ      উত্তরায় সমন্বয়ক পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট      এ বছর সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না      
শিক্ষা
রাবি রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
রাবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮:১০ পিএম  (ভিজিটর : ২৪)
ছবি: প্রতিনিধি

ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রিপোর্টার্স ইউনিটি (রুরু) ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। 

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) ভবনে সংগঠনটির কার্যালয়ে কেক কেটে এক আনন্দঘন পরিবেশে এই প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। একইদিনে সাংবাদিকতায় আগ্রহী নবীন শিক্ষার্থীদের বরন করে নেয় সংগঠনটি।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মশিহুর রহমান, ছাত্র উপদেষ্টা ড. আমিরুল ইসলাম ও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. আখতার হোসেন মজুমদার।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এদিন সংগঠনটি এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় রাবি রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মারুফ হাসানের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন সহ-সভাপতি ফাহিম আহমেদ।

আমন্ত্রিত অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মশিহুর রহমান বলেন, একটি ঘটনাকে একজন ক্যাম্পাস সাংবাদিক যেভাবে দেখে, একজন সাধারণ শিক্ষার্থী কিন্ত সেভাবে দেখতে পারে না। কিন্তু ক্যাম্পাস সাংবাদিক যখন অ্যাক্টিভিস্ট হয়ে যায়, তখন ফ্যাক্চুয়াল সাংবাদিকতার জায়গাটা ক্ষতিগ্রস্ত হয়। আমাদের দেশের সাংবাদিকদের অনেকের মধ্যে ব্যগ্র মানসিকতা রয়েছে। তারা অনেকসময় ধমক দিয়ে কথা বলায়। এটাকে বাদ দিতে হবে। কারো বক্তব্য নেওয়ার আগে তাকে নিজের পরিচয় ও উদ্দেশ্য সম্পর্কে জানাতে হবে। এক্ষেত্রে কাজটা সহজ হয়ে যায়। এ সময় নবীনদের পড়াশোনার পাশাপাশি সাংবাদিক সংগঠনসহ অন্যান্য সংগঠনগুলোতে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

ছাত্র উপদেষ্টা ড. আমিরুল ইসলাম বলেন, আমি সাংবাদিকতাকে আর্ট অব কমিউনিকেশন হিসেবে দেখি। যেকোনো ঘটনার ব্যাখ্যা-বিশ্লেষণের ক্ষেত্রে একজন সাংবাদিক বিশেষ ভূমিকা রাখে। সাংবাদিকদের মধ্যে ভালো লেখক হওয়ার একটা সম্ভাবনা থাকে। সাংবাদিকতার ট্রেনিং হাউজ হিসেবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে রিপোর্টার্স ইউনিটি। তাদের এবং নবীন শিক্ষার্থীদের জন্য শুভকামনা।

অধ্যাপক ড. আখতার হোসেন মজুমদার বলেন, সাংবাদিকতায় তথ্য নিয়ে কাজ করা হয়। আর তথ্য এমন একটি জিনিস, এটার ভোক্তা সবচেয়ে বেশি। সেই হিসেবে সাংবাদিকতার সম্ভাবনাও বেশি। কিন্তু সাংবাদিকদের আরো দায়িত্বশীল হতে হবে। শুধু ভিউয়ের জন্য একটা ছোট বিষয়কে বড় করে দেখানো উচিত না। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা গুরুত্বপূর্ণ।

সমাপনী বক্তব্যে রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি লাবু হক বলেন, বর্তমানে একজন সাংবাদিককে ওয়ান ম্যান আর্মি বা মাল্টিটাস্কারের ভূমিকা পালন করতে হচ্ছে। সেই চর্চাটাই আমরা আমাদের সংগঠনে হাতে কলমে শেখানোর চেষ্টা করি। এ সময় তিনি উপস্থিত নবীনদের ক্যাম্পাস সাংবাদিকতায় যুক্ত হওয়ার আহ্বান জানান।

এ সময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাবি রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্য, শিক্ষানবীশ ও নবীন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কেকে/এজে
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা সংকট সমাধানে জরুরি আন্তর্জাতিক সম্মেলনের আহ্বান
সফর শেষে আজ দেশে ফিরছেন সেনাপ্রধান
ট্রাইব্যুনালে আরও ৫ প্রসিকিউটর নিয়োগ
সিকৃবিতে ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা
লেবাননে ইসরায়েলি হামলায় তিন সাংবাদিক নিহত

সর্বাধিক পঠিত

খোলা কাগজের কাউনিয়া প্রতিনিধি মোস্তাক আহমেদ আর নেই
উত্তরায় সমন্বয়ক পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট
কিশোরগঞ্জে ট্রাকের ধাক্কায় যুবকের মৃত্যু
মহানগর উত্তর জামায়াতের আমির মোহাম্মদ সেলিম উদ্দিন
কিশোরগঞ্জে সার ও বীজ মনিটরিং কমিটির সভা

শিক্ষা- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝