শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
৯ কার্তিক ১৪৩১
বাংলা English

শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
শিরোনাম: রোহিঙ্গা সংকট সমাধানে জরুরি আন্তর্জাতিক সম্মেলনের আহ্বান      লেবাননে ইসরায়েলি হামলায় তিন সাংবাদিক নিহত      ওড়িশার উপকূলে আছড়ে পড়েছে দানা, ভারী বৃষ্টিপাত      জাপা মহাসচিব চুন্নুসহ ৮২ জনের বিরুদ্ধে মামলা      নিষিদ্ধ সংগঠনের কেউ প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত হতে পারবে না: উপদেষ্টা আসিফ      উত্তরায় সমন্বয়ক পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট      এ বছর সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না      
জাতীয়
ভারতের পরিকল্পনায় বাংলাদেশে ফ্যাসিবাদ বিকশিত হয়েছে: মাহমুদুর রহমান
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮:২৯ পিএম  (ভিজিটর : ৭৮)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, ভারত সবসময় আমাদের কবজা করতে চায়। তাদের বিষয়ে আমাদের জাতীয় ঐক্য ধরে রাখতে হবে। যারা ভারতের ব্যাপারে নমনীয় ভাব দেখাবে, আমরা তাদের বিরুদ্ধে রাস্তায় নামব। 

আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকাল ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে সেন্টার ফর বেঙ্গল স্টাডিজের (সিবিএস) আয়োজনে ‘ভারতীয় আধিপত্য, বাংলাদেশের নিরাপত্তা ও জুলাই গণঅভ্যুত্থান’ শীর্ষক সেমিনারে তিনি এই কথা বলেন। 

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম শাহীদুজ্জামান ও আবরার ফাহাদের ভাই ফারহান ফাইয়াজ। 

মাহমুদুর রহমান বলেন, তিনি বলেন, ভারত সারা দক্ষিণ এশিয়ায় প্রভুত্ব কায়েম করতে চায়। গত ৭৭ বছরে তারা এই চাওয়া বাস্তবায়ন করতে চেষ্টা করেছে। ২০০৮ সালের ভারতের পরিকল্পনাতেই শেখ হাসিনা ক্ষমতায় এসেছে। শেখ হাসিনা অজনপ্রিয় জেনেও সমর্থন দিয়েছে। গত ১৫ বছর তাদের পরিকল্পনায় বাংলাদেশে ভারতীয় ফ্যাসিবাদ বিকশিত হয়েছে। ভারতের ব্যাপারে যারা নমনীয় ভাব দেখাবে, আমরা তাদের বিরুদ্ধে যুদ্ধ করব।

তিনি বলেন, আমাদের নিরাপত্তার জন্য মিলিটারি ট্রেনিং বাধ্যতামূলক করতে  হবে। এইচএসসির পর এটি করা যেতে পারে। আমরা পাইলট প্রজেক্টের মাধ্যমে এটি শুরু করতে পারি। এটা শুরু করতে পারলে ভারতের হৃদকম্পন শুরু হয়ে যাবে। 

তিনি আরো বলেন, সংখ্যালঘু ইস্যুতে ভারতের কথা বলার অধিকার নেই। নেপালের হিন্দুরা যদি ভারতীয় হিন্দুদের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে,বাংলাদেশের হিন্দুরা কেন পারবে না। বাংলাদেশের স্বাধীনতার প্রশ্নে আমরা ঐক্যবদ্ধ এবং অসাম্প্রদায়িক। আগামী নির্বাচন পর্যন্ত সবাইকে রাজপথে থাকতে হবে। 

অধ্যাপক এম শাহীদুজ্জামান বলেন, এই বিপ্লব না হলে দু-তিন দিনের মধ্যে আখাউড়ার রেল সড়ক চালু হয়ে যেতো। চালু হলে ভারত অন্তত একটা সামরিক ডিভিশন বাংলাদেশে রাখতো। একবার যদি ভারতের সামরিক বাহিনী দেশে চলে আসতো আমরা কখনোই তাদের প্রতিরোধ করতে পারতাম না।

তিনি বলেন, পাকিস্তান বিরোধী প্রচারণা ছিল ভারতের পরিকল্পিত। খুব দ্রত চীন ও পাকিস্তানের সাথে আমাদের সম্পর্ক উন্নয়ন করতে হবে। তাদের সাহায্যে আমাদের নিরাপত্তার মেরুদন্ড মজবুত করতে হবে। ভারতকে ভেঙ্গে দেওয়াই আমাদের অস্তিত্বের জন্য নিরাপদ। 

‘উলফাকে’ আমাদের জাতীয় অস্তিত্বের জন্য টিকিয়ে রাখা গুরুত্বপূর্ণ। পাকিস্তানের সহায়তায় দেশে পারমানবিক অস্ত্র রাখাও জরুরী বলে জানান তিনি।

কেকে/এজে
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা সংকট সমাধানে জরুরি আন্তর্জাতিক সম্মেলনের আহ্বান
সফর শেষে আজ দেশে ফিরছেন সেনাপ্রধান
ট্রাইব্যুনালে আরও ৫ প্রসিকিউটর নিয়োগ
সিকৃবিতে ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা
লেবাননে ইসরায়েলি হামলায় তিন সাংবাদিক নিহত

সর্বাধিক পঠিত

খোলা কাগজের কাউনিয়া প্রতিনিধি মোস্তাক আহমেদ আর নেই
উত্তরায় সমন্বয়ক পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট
কিশোরগঞ্জে ট্রাকের ধাক্কায় যুবকের মৃত্যু
মহানগর উত্তর জামায়াতের আমির মোহাম্মদ সেলিম উদ্দিন
কিশোরগঞ্জে সার ও বীজ মনিটরিং কমিটির সভা

জাতীয়- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝