শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪,
২ কার্তিক ১৪৩১
বাংলা English

শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
শিরোনাম: এক হওয়ার আগেই বিচ্ছেদের পথে এক্সিম ও পদ্মা ব্যাংক      ছাত্র আন্দোলন নিয়ন্ত্রণ করেছে জামায়াত-শিবির: জয়      সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪৯৮ জনের মৃত্যু: যাত্রী কল্যাণ সমিতি      সিন্ডিকেটের দৌরাত্ম্য ভাঙার কাজ করছি: আসিফ মাহমুদ      ট্রাইব্যুনালে জুলাই-আগস্ট গণহত্যার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু      ১২ টাকায় বিক্রি নিশ্চিতে দুই আড়তে দৈনিক ২০ লাখ ডিম সরবরাহ করবে কর্পোরেট উৎপাদকরা      শতকোটি ব্যয়েও হয়নি মশা নিধন      
রাজনীতি
সিঙ্গাপুরে কাদের ও ফখরুল, বৈঠকের গুঞ্জন
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ৮:০৬ এএম  (ভিজিটর : ২৫)

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে গেছেন। একই সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একই দেশে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে গেছেন। সঙ্গত কারণে, রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছে তারা দুই জন সিঙ্গাপুরে বৈঠক করতে পারেন। পর্দার আড়ালে কোনো আলোচনা হতে পারে। এ বৈঠকে দুই দলের রাজনীতি প্রসঙ্গ উঠে আসতে পারে। যদিও আওয়ামী লীগ বা বিএনপির কোনো শীর্ষ নেতা এ বিষয়ে কথা বলতে রাজি হননি। বরং তারা বলেছেন, ওবায়দুল কাদের ও মির্জা ফখরুলের একই সময়ে সিঙ্গাপুরে চিকিৎসার জন্য যাওয়া কাকতালীয়ভাবে মিলে গেছে।

তবে কেউ কেউ মনে করছেন, দেশের বর্তমান পরিস্থিতিতে রাজনৈতিক আলোচনা জরুরি। রাজনৈতিক সংকটে দেশে অর্থনৈতিক নেতিবাচক প্রভাব পড়ছে। পর্দার আড়ালে হলেও রাজনৈতিক সমঝোতা প্রয়োজন। এমন পরিস্থিতিতে প্রকাশ্যে বৈঠক হলে দুই দলের তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে প্রভাব পড়তে পারে। এমনকি টেলিফোনে কথা বললেও সেটি প্রকাশ্যে আসতে পারে। তাই দেশের বাইরে কোনো বৈঠক হলে তা নিয়ে রাজনৈতিক মহলে কোনো প্রভাব ফেলবে না।

গত দ্বাদশ জাতীয় নির্বাচনে বিএনপিকে বাইরে রেখেই নির্বাচন আয়োজন করে সরকার। বিদেশি কূটনৈতিকদের দৌড়ঝাপ এবং নানা আলোচনা-সামলোচনার পরেও কোনো বিষয়ে একমত হতে পারেনি আওয়ামী লীগ-বিএনপি। এমনকি বিএনপি ভেতরে ভেতরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে  সংলাপের আশা করলেও শেষ পর্যন্ত তা হয়নি। ফলে বিএনপি নির্বাচনে অংশ নেয়নি। এতে করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জন করে সরকার গঠন করেছে গত ১০ জানুয়ারি। পরের দিন ১১ জানুয়ারি মন্ত্রিসভা গঠন করা হয়। 

এরআগে গত বছরের ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ থেকে প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ পিটিয়ে হত্যা, পুলিশ হাসপাতালে আগুন, সাংবাদিক পেটানোসহ বিভিন্ন মামলায় বিরোধী দলের মহাসচিব মির্জা ফখরুলসহ অনেকে নেতা কারাগারে যান। এতে করে বিএনপিকে নির্বাচনে বাইরে রেখেই দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। যদিও নির্বাচন পরবর্তী ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি রাজনৈতিক তেমন কোনো কর্মসূচি নিয়ে মাঠে নেই। 
এরই মধ্যে গত রোববার ৩ মার্চ নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে গেছেন। তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করাবেন। এদিকে ৪ মার্চ সোমবার সস্ত্রীক বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিঙ্গাপুর গেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যদিও গত বছরের ২৯ অক্টোবর গ্রেফতারের পর সাড়ে তিন মাস কারাভোগ করে গত ১৫ ফেব্রুয়ারি মুক্তি পান মির্জা ফখরুল। দুদিন পর রাজধানীর শ্যামলীর একটি হাসপাতালে ডাক্তার দেখিয়ে বাসা থেকে চিকিৎসা নেন তিনি। কারামুক্তির পর থেকেই সংবাদমাধ্যম এড়িয়ে চলছেন ফখরুল। মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করলেও সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেননি। 

এছাড়া সংবাদ সম্মেলন কিংবা দলীয় কোনো কর্মসূচিতে অংশ নেননি তিনি। তবে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে জানান, চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ মঙ্গলবার মির্জা ফখরুল ইসলাম আলমগীরের চিকিৎসকের শিডিউল আছে।

আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য এ্যাডভোকেট কামরুল ইসলাম সময়ের আলোকে বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেছেন। বিরোধী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন। এটা কাকতালীয়ভাবে মিলে গেছে। সেখানে তারা দুই জনই চিকিৎসার জন্য গেছেন। ফলে কোনোভাবেই বৈঠক হওয়ার সম্ভাবনা নেই। আর তাদের সঙ্গে কিসের জন্য এখন বৈঠক করতে হবে। বৈঠকের ইস্যু কি? এ নিয়ে কথা বলারও দরকার নেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সময়ের আলোকে বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন। সেখানে বৈঠক হবে কেন? আমরা যতটুকু জানি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেছেন। ফলে এখানে বৈঠক হওয়ার কোনো সম্ভাবনা নেই। এই সব উদ্ভট চিন্তু যারা করেন, তারা রাজনৈতিকভাবেও পরিপক্ক নন।

এদিকে, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের দ্বিতীয় ব্যক্তি একই দেশে এক সঙ্গে চিকিৎসা নিতে যাওয়ায় রাজনীতিতে অনেক আলোচনার জন্ম দিয়েছে। দেশের পরিস্থিতি নিয়ে দুই নেতার মধ্যে পর্দার আড়ালে কিংবা বিদেশের মাটিতে টেলিফোনে কোনো কথা হচ্ছে কি-না, এই নিয়ে গুঞ্জন উঠেছে। দুই নেতার সখ্যতায় সাক্ষাতের বিষয়টিও কেউ উড়িয়ে দিচ্ছেন না। কারাগারে বিএনপি মহাসচিবের সঙ্গে ক্ষমতাসীন দল ও বিশেষ ব্যক্তিদের অনেকেরই সাক্ষাৎ হয়েছে বলে গুঞ্জন ছিল। কিন্তু প্রায় সাড়ে তিন মাস পর এমন উড়ো খবরের কথা গণমাধ্যমে সাক্ষাতে এসে মির্জা ফখরুল অস্বীকার করেন। তবে আওয়ামী লীগের প্রভাবশালী এক নেতা ও সাবেক মন্ত্রী বলেছিলেন, বিএনপি সমঝোতায় রাজি হলে তাদের সব নেতাকে এক রাতেই মুক্তি দেওয়া হতো।
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

বিআরটিসি কার্যালয়ে মানববন্ধনের চেষ্টা, থানায় জিডি
মহানগর দায়রা জজের কার্যালয়ে চাকরির সুযোগ
বাংলাদেশের ১ কোটি ভিডিও মুছে ফেলল টিকটক
তথ্যপ্রযুক্তি খাত দুই বছরের মধ্যে দীর্ঘমেয়াদে টেকসই হবে
হিট অফিসার মাসে বেতন পেতেন ৮ লাখ টাকা

সর্বাধিক পঠিত

তারেক রহমানের সকল মামলা প্রত্যাহারের দাবি
আইডিয়ালে ভাই-বোন ভর্তিতে শতভাগ কোটা চান অভিভাবকরা
হিট অফিসার মাসে বেতন পেতেন ৮ লাখ টাকা
আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার অবস্থান জানাল ভারত
দ্রব্যেমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

রাজনীতি- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝