শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪,
২ কার্তিক ১৪৩১
বাংলা English

শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
শিরোনাম: এক হওয়ার আগেই বিচ্ছেদের পথে এক্সিম ও পদ্মা ব্যাংক      ছাত্র আন্দোলন নিয়ন্ত্রণ করেছে জামায়াত-শিবির: জয়      সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪৯৮ জনের মৃত্যু: যাত্রী কল্যাণ সমিতি      সিন্ডিকেটের দৌরাত্ম্য ভাঙার কাজ করছি: আসিফ মাহমুদ      ট্রাইব্যুনালে জুলাই-আগস্ট গণহত্যার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু      ১২ টাকায় বিক্রি নিশ্চিতে দুই আড়তে দৈনিক ২০ লাখ ডিম সরবরাহ করবে কর্পোরেট উৎপাদকরা      শতকোটি ব্যয়েও হয়নি মশা নিধন      
আন্তর্জাতিক
ফ্রান্সে গর্ভপাতকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ৮:১৩ এএম আপডেট: ০৪.০৯.২০২৪ ১২:১৫ পিএম  (ভিজিটর : ১০৮)

বিশ্বে প্রথম দেশ হিসেবে নারীদের গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি দিলো ফ্রান্স। সোমবার (৪ মার্চ) ফরাসি পার্লামেন্টে নেওয়া এই সিদ্ধান্ত বিশ্বে অনন্য নজির গড়লো।

গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিতে পার্লামেন্টের উভয়পক্ষের আইনপ্রণেতাদের মাঝে ভোটাভুটি হয়। পক্ষে ভোট দেন ৭৮০ জন আইনপ্রণেতা। আর বিপক্ষে ভোট দেন ৭২ জন। মঙ্গলবার (৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিতে পার্লামেন্টের উভয়পক্ষের আইনপ্রণেতাদের মাঝে ভোটাভুটি হয়। পক্ষে ভোট দেন ৭৮০ জন আইনপ্রণেতা। আর বিপক্ষে ভোট দেন ৭২ জন। মঙ্গলবার (৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।




ফলাফল ঘোষণার সময় আইনপ্রণেতারা দাঁড়িয়ে করতালির মাধ্যমে ঐতিহাসিক এ মুহূর্তটিকে স্বাগতও জানান। এর মধ্য দিয়ে ১৯৫৮ সালে প্রণীত ফ্রান্সের সংবিধানে ২৫তম সংশোধনী আনা হলো। এর আগে, সর্বশেষ ২০০৮ সালে দেশটির সংবিধান সংশোধন করা হয়েছিল।

১৯৭৫ সালে ফ্রান্সে একটি আইন পাস করা হয়। সেখানে বলা হয়, গর্ভপাত কোনো অপরাধ নয়। কিন্তু সংবিধানে গর্ভপাতের অধিকারের গ্যারান্টি দেওয়া হয়নি। সরকারি তথ্য অনুযায়ী, ২০২২ সালে ফ্রান্সে দুই লাখ ৩৪ হাজার গর্ভপাত হয়েছে।

ওই বছরের নভেম্বরে এক জনমত সমীক্ষায় দেখা গেছে, ৮৯ শতাংশ মানুষ গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক করার পক্ষে। পার্লামেন্টে বিল পাস হওয়ার পর প্যারিসে আইফেল টাওয়ারে ‘শরীর আমার, সিদ্ধান্ত আমার’ স্লোগানটি প্রদর্শন করা হয়।

123

123


এ ঘটনাকে ফ্রান্সের জন্য গর্বের বিষয় বলে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আগামী শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে এই পদক্ষেপ উদযাপন করা হবে বলেও জানান তিনি।
মতামত লিখুন:

সর্বশেষ সংবাদ

বিআরটিসি কার্যালয়ে মানববন্ধনের চেষ্টা, থানায় জিডি
মহানগর দায়রা জজের কার্যালয়ে চাকরির সুযোগ
বাংলাদেশের ১ কোটি ভিডিও মুছে ফেলল টিকটক
তথ্যপ্রযুক্তি খাত দুই বছরের মধ্যে দীর্ঘমেয়াদে টেকসই হবে
হিট অফিসার মাসে বেতন পেতেন ৮ লাখ টাকা

সর্বাধিক পঠিত

তারেক রহমানের সকল মামলা প্রত্যাহারের দাবি
আইডিয়ালে ভাই-বোন ভর্তিতে শতভাগ কোটা চান অভিভাবকরা
হিট অফিসার মাসে বেতন পেতেন ৮ লাখ টাকা
আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার অবস্থান জানাল ভারত
দ্রব্যেমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

আন্তর্জাতিক- এর আরো খবর

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১ সড়ক-১৭, বনানী, ঢাকা-১২১৩
ফোন : বার্তা-০২২২২২৭৬০৩৭, মফস্বল-০২২২২২৭৬০৩৬, বিজ্ঞাপন ও সার্কুলেশন-০২২২২২৭৬০২৯, ০১৭৮৭৬৯৭৮২৩, ০১৮৫৩৩২৮৫১০ (বিকাশ)
ই-মেইল: [email protected], [email protected]

© 2024 Kholakagoj
🔝