ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুমিল্লায় শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মহাসড়ক অবরোধ, গুলিবিদ্ধ ২

কুবি প্রতিনিধি
🕐 ৫:৩৯ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২৪

কুমিল্লায় শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মহাসড়ক অবরোধ, গুলিবিদ্ধ ২

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে ও ১ দফা দাবিতে ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। আন্দোলনকারীরা উত্তেজিত হয়ে পুলিশের দিকে তেড়ে গেলে দুই শিক্ষার্থীকে গুলিবিদ্ধ করেন পুলিশ। আন্দোলনকারীরা ক্ষুব্ধ হয়ে পাল্টা আক্রমন করে পুলিশের গাড়ি ভাঙচুর করেন।

গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী হলেন, ল্যাবরেটরিয়া স্কুলের শিক্ষার্থী তাসিম ও কুমিল্লা জিলা স্কুলের আরেক শিক্ষার্থী সাকিবুল হাসান রাফি বলে জানা গেছে।

আজ রবিবার (১৬ জুলাই) বিকার ৪টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। এর আগে দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়, সিসিএন, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। প্রায় ৫ হাজার শিক্ষার্থী জড়ো হয়ে মিছিল দেন। এতে তীব্র যানজটে তৈরি হয়। প্রতিবেদন লেখা পর্যন্ত এ বিক্ষোভ মিছিল চলমান রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ছাত্ররা মহাসড়ক অবরোধ করে লাঠিসোটা, ইটপাটকেল নিয়ে বিক্ষোভ মিছিল করছে। এ সময় তারা ‘হাইকোর্ট না রাজপথ, ‘আমার ভাইয়ের রক্ত বীথা যেতে দিব না’, ‘রক্তের বন্যা ভেসে যাবে অন্যায়’, ‘আমি কে তুমি কে? ‘রাজাকার রাজাকার’, কে বলেছে কে বলেছে সরকার সরকার, ‘আমার ভাই আহত কেন? জবাব চাই জবাব চাই’, 'চাইতে গেলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার, 'তুমি কে, আমি কে?, ‘ আপোস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘ মেধা না কোট, কোটা কোটা’ বিভিন্ন স্লোগান দেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় কোটা সমন্বয়কারী এমরান বলেন, ‘গতকাল সারাদেশে শিক্ষার্থীদেন উপর ছাত্রলীগের নেতাকর্মীরা অতির্কিতভাবে হামলা চালায়। আমাদের ভাই-বোনদেরকে রক্তাক্ত করেছে। এর প্রতিবাদ এবং ১ দফা দাবিতে আমরা আবারও মহাসড়ক অবরোধ করেছি। লাঠিসোটা নিয়ে কেন নেমেছে জানতে চাইলে তিনি বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা যদি আমাদের উপর হামলা করে আমরা তা প্রতিহত করবো।’

আন্দোলনে অংশগ্রহণকারী আরেক শিক্ষার্থীরা বলেন, ‘কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। অথচ দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে। এই ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। হামলায় আমাদের অনেক ভাই ও বোনেরা আহত হয়েছে। এ ঘটনায় বিচারের দাবি জানাই।’

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান শিক্ষার্থীরা।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার নামজুল হাসান বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীরা বিনা উস্কানিতে পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় পুলিশের গাড়ি ভাংচুর করে তারা।

উল্লেখ্য, গতকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারী এক শিক্ষার্থীর মারার কেন্দ্র করে দুই হলের শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের মাঝে সংঘর্ষ ও উত্তেজনা তৈরি হয়।

 
Electronic Paper