ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আওয়ামী চক্রের ষড়যন্ত্রে শিকার বিএনপি নেতা সামু

নিজস্ব প্রতিবেদক, রংপুর
🕐 ৮:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০২, ২০২৪

আওয়ামী চক্রের ষড়যন্ত্রে শিকার বিএনপি নেতা সামু

বিগত স্বৈরাচার সরকারের আমলে বিভিন্ন জেলা-উপজেলা নেতৃবৃন্দ যখন বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি পালনে ব্যর্থ হচ্ছিলো, ঠিক সেই সময়ে জেল-জুলুমের হুমকি মাথায় নিয়ে মাঠে সরব ছিলো রংপুর মহানগর বিএনপি। বিশেষ করে ২০২২ সালে সামসুজ্জামান সামু রংপুর মহানগর বিএনপির আহ্বায়কের দায়িত্ব পাওয়ার পর থেকেই চাঙ্গা হতে থাকে রংপুর বিএনপির রাজনীতি।

গেল ৫ আগস্ট ছাত্র জনতার গণঅভ্যুত্থানে ফ্যাসিস্ট সরকারের পতনের পর আরো উজ্জীবিত হয়ে ওঠে রংপুর মহানগর বিএনপির রাজনীতি। এ অবস্থায় সুসংঘটিত ও ঐক্যবদ্ধ রংপুর মহানগর বিএনপিকে বেকায়দায় ফেলতে বিভিন্ন অপপ্রচার চালিয়ে সংগঠনটির সুনাম ক্ষুন্ন করতে তৎপর হয়েছে একটি চক্র। এমনই অভিযোগ উঠে এসেছে মহানগর বিএনপির সর্বস্তরের নেতাকর্মীর কাছ থেকে।

বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে কথা বলে ও অনুসন্ধান চালিয়ে প্রাপ্ত তথ্যে জানা যায়, মহানগর বিএনপির সুনাম ক্ষুন্নে এবং নেতাকর্মীদের মধ্যে বিভেদ সৃষ্টির লক্ষ্যে একটি চিহ্নিত চক্র টার্গেট করছে মহানগর বিএনপির শীর্ষ নেতৃবৃন্দকে। বিষয়টি টের পেয়ে এরই মধ্যে প্রতিবাদমুখর হয়েছে দলটির বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা।

মহানগর বিএনপির একাধিক নেতাকর্মী খোলা কাগজকে জানান, বিগত দিনে স্বৈরাচার সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে জেল-জুলুম ভোগ করে নেতাকর্মীদের সাথে নিয়ে মাঠে ছিলেন মহানগর বিএনপির আহবায়ক ও জনপ্রিয় নেতা সামসুজ্জামান সামু। চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ কেন্দ্র ঘোষিত সকল রাজনৈতিক কর্মসূচি সফল করার জন্য বিদায় হওয়া ফ্যাসিস্ট সরকারের অনেক নির্যাতন সহ্য করতে হয়েছিলো এই নেতাকে।

সর্বশেষ গত বছরের অক্টোবরে হরতাল কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশের সাজানো ও মিথ্যা দুটি মামলায় কারা ভোগ করতে হয়েছিলো তাকে। কিন্তু পট পরিবর্তন হওয়ার সাথে সাথে একটি চিহ্নিত চক্র গা ঢাকা দেওয়া আওয়ামী লীগের সঙ্গে আঁতাত করে, শামসুজ্জান সামুকে নিয়ে ষড়যন্ত্র শুরু করেছে। ষড়যন্ত্রের অংশ হিসেবে সাম্প্রতিক সময়ে চিহ্নিত ওই চক্রটি সামুর বিরুদ্ধে মিথ্যা, কাল্পনিক ও ভিত্তিহীন অভিযোগ তুলে আইনজীবীদের নাম ব্যবহার করে একটি মানববন্ধন করে। এতে তোলপাড় সৃষ্টি হয় মহানগরজুড়ে।

অভিযোগ ওঠে, এই মানববন্ধনের নেপথ্যে ছিলেন জোবাইদুল ইসলাম নামের এক ব্যক্তি। পরবর্তীতে নেতাকর্মীরা ষড়যন্ত্র বুঝতে পেরে প্রতিবাদমুখর হয়ে ওঠেন। যার ধারাবাহিকতায় গত রোববার সেই জোবাইদুল ইসলাম বুলেট কর্তৃক ষড়যন্ত্রমূলক ভিত্তিহীন মানববন্ধন করার প্রতিবাদে এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে রংপুরের আইনজীবিরা।

রংপুর আদালত চত্বরে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে জাতীয়তাবাদী আইনজীবি ফোরাম রংপুর ইউনিটের সভাপতি সিনিয়র আইনজীবি একরামুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিনিয়র সহ-সভাপতি ও মহানগর মহিলাদলের সভানেত্রী এ্যাড. রেজেকা সুলতানা ফেন্সি, সাধারণ সম্পাদক এ্যাড. শফি কামাল, সাংগঠনিক সম্পাদক এ্যাড.লতিফুর রহমান প্রামানিক, জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের নেতা এ্যাড. মাহমুদুল হোসেন সেলিম, এ্যাড. মঞ্জুম হোসেন আন্নু প্রমুখ।

বক্তারা বলেন, রংপুর মহানগর বিএনপির আহবায়ক জননেতা সামসুজ্জামান সামু একজন সাবেক সফল ছাত্রনেতা। তিনি দলমত নির্বিশেষে রংপুরবাসীর হৃদয়ে স্থান করে নিয়েছেন। অথচ ষড়যন্ত্রকারী এই জোবায়দুল ইসলাম বুলেট একসময় ঢাকায় আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলো। সুপ্রীম কোর্টের আপীল বিভাগের সাবেক বিচারপতি এনায়েতুর রহিমসহ আওয়ামী পন্থীদের সাথে চলাফেরা করতো। তার অপকর্মের কারণে ঢাকার আইনজীবিরা তাকে ঢাকা থেকে বিতারিত করেছেন। এখন রংপুরে এসে নতুন খেলায় নেমেছেন। সাধারণ মানুষজনের নামে বিভিন্নজনকে বাদী সাজিয়ে মামলা দিচ্ছেন। আসামির তালিকা করার নামে অর্থ বাণিজ্য করছেন। এর প্রতিবাদ করায় তিনি মহানগর বিএনপির আহবায়ক সামসুজ্জমান সামুর বিরুদ্ধে বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন মনগড়া অভিযোগ তুলে মানববন্ধন করিয়েছেন।

এসব ষড়যন্ত্রের বিষয়ে জানতে চাইলে জেলা ও মহানগর বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ কলা কাগজকে জানান, শামসুজ্জামান সামু রংপুর মহানগর বিএনপির একজন ত্যাগী ও জনপ্রিয় নেতা। সাম্প্রতিক সময়ে বিভিন্ন মামলায় সাধারণ মানুষদের জিম্মি করার প্রতিবাদ করেছিলেন সামু। মূলত এ কারণেই ক্ষিপ্ত হয়ে লুকিয়ে থাকা আওয়ামী লীগের সঙ্গে আঁতাত করে তাদের মহানগর আহবায়ককে বিতর্কিত করার চেষ্টা করছে।

এ বিষয়ে কথা হলে মহানগর বিএনপির আহবায়ক সামসুজ্জামান সামু খোলা কাগজকে বলেন, অন্যায়ের সাথে কখনো আপোষ করিনি, ভবিষ্যতেও করবো না। শহীদ জিয়ার আদর্শ ধারণ করে রাজনীতি করার কারণে বহু নির্যাতনের শিকার হয়েছি, তবুও আদর্শচ্যুত হইনি। ভবিষ্যতেও আদর্শচ্যুত হবো না।

 
Electronic Paper