ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরকারের সবর্ত্র শেখ হাসিনার ভূতরা সক্রিয় : রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৫:১৫ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০২৪

সরকারের সবর্ত্র শেখ হাসিনার ভূতরা সক্রিয় : রিজভী

‘সরকারের সবর্ত্র শেখ হাসিনার ভূতরা সক্রিয়’ বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে এক বিক্ষোভ সমাবেশে দেশের প্রশাসনের অবস্থা তুলে ধরে তিনি এই অভিযোগ করেন।

ডিজিটাল নিরাপত্তা ও আপহোল্ড আইনকে একই জিনিস উল্লেখ করে তিনি বলেন -আজকে অন্তবর্তীকালীন সরকার আছেন অথচ মাস্টার ডিগ্রিতে পড়া খাদিজা মেয়েটা এখনো কারাগারে; তাহলে প্রশাসন কিভাবে চলছে? শুধুমাত্র একটা পোস্ট দেয়ার কারণে একজন ছাত্রী এখনো যদি কারাগারে থাকে তাহলে তো বুঝতে হবে আমরা যেটা বলি -শেখ হাসিনার ভূতরা আজকে আদালতে আছে, আজকে প্রশাসনে আছে, আজকে পুলিশে আছে তারা প্রতি পদে পদে এই সরকারকে ব্যাহত করছে।

জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে ‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে সব মিথ্যা মামলা প্রত্যাহার এবং আমার দেশ পত্রিকার খুলে দেয়ার দাবিতে এই বিক্ষোভ সমাবেশ হয়।

রিজভী বলেন, ফ্যাসিবাদ আর নাৎসীদের কখনোই রাজনৈতিক ও সামাজিক পুনর্বাসন হতে পারে না। মুসলিনী আবার ফিরে আসেনি ইতালীতে, হিটলার আবার পূনর্বাসিত হয়নি জামার্নীতে। সুতরাং কোনোভাবেই মাফিয়া-নাৎসী-ফ্যাসিস্টদের পুনর্বাসন বাংলাদেশে হবে না। একটি নতুন বাংলাদেশ, একটি বৈপ্লবিক বাংলাদেশ, একটি গণতান্ত্রিক বাংলাদেশ, একটি আইনের শাসনের বাংলাদেশ,একটি বিচার বিভাগের স্বাধীনতার বাংলাদেশ সেই সুন্দর স্বপ্নময় বাংলোদেশ প্রতিষ্ঠা হবে সেই দিকেই আমাদেরকে এগিয়ে যেতে হবে। তারজন্য অতিশিগগিরই অতি তাড়াতাড়ি অবাধ সুষ্ঠু নির্বাচন দিতে হবে। যেটা প্রয়োজনীয় যে সংস্কার সেই সংস্কার সম্পন্ন করে অতিদ্রুত জনগনের ক্ষমতা জনগণের কাছে দিলে পরেই সেই বৈপ্লবিক কর্মকান্ডগুলো খুব দ্রুত বাস্তবায়িত হবে।

অন্তবর্তীকালীন সরকারকে জনগনের সরকারের মতো কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিরোধী দলের এতো আত্ম্যত্যাগ, ছাত্র-জনতার বিপ্লবের ওপর এই বিপ্লব রচিত হলো। তাহলে এর টোন এর ভাষা, এর কার্য্ক্রম সব কিছু তো বৈপ্লবিক হবে। আজকে ঘাপটি মেরে থাকা যেসমস্ত শেখ হাসিনার দোসর প্রশাসনে, পুলিশে প্রত্যেকটি জায়গায় তারা বিভ্রান্ত তৈরি করার চেষ্টা করছে। তিনি বলেন, আপনার পুলিশ দাঁড়িয়ে থাকে, পুলিশের সামনে মাডার করে? তাহলে তো অন্তবর্তীকালীন সরকারের ওপর এর দায়িত্ব বর্তায়।

আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে কারাগারে নেয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিপ্লবী সরকারের কর্মকাণ্ড হবে বৈপ্লবিক। আইনের কথা বলছেন; আইন উপদেষ্টা সাহেব নিশ্চয়ই একজন গুনি মানুষ। আমাদের অত্যন্ত ঘনিষ্টজন। কিন্তু বিপ্লবী সরকারের দায়িত্ব তো প্রচলিত কোনো আইনের ওপর ভিত্তি করে কাজ করা নয়।

তিনি বলেন, প্রচলিত আইন ব্যবহার করেছে শেখ হাসিনা। একটা মাফিয়া সিন্ডিকেটের সরকার, একটা দুবৃর্ত্ত নাৎসী সে এই কাজটা করেছে। ফোজদারি আইনে একবছরের বেশি সাজা হলে তাকে কারাগারে যেতে হয়। এই আইন এখন মানা হবে কেনো? আইন তো ধর্মীয় গ্রন্থ নয় যে এটা পরিবর্তন করা যাবে না। এই বৈপ্লবিক পরিবর্তনে এতো ছাত্র-জনতার এতো যে আত্মদান, এতো রক্ত এখনো গড়িয়ে যাচ্ছে। কিছুক্ষণ আগে দেখে আসলাম তাহমিদ এবং মাসুদ রানা কিভাবে তাদেরকে হত্যা করা হয়েছে। কপালে গুলি লেগেছে মাথার পেছন দিক দিয়ে গুলি বেরিয়েছে; তাদের আত্মদানের মধ্য দিয়ে যে সরকার তাদের কেনো পুরনো আইন দেখিয়ে কাজ করবেন?

‘ফ্যাসিবাদমুক্ত বাংলাদেশে’ কেনো মাহমুদুর রহমানকে কারাগারে যেতে হয় তা নিয়ে প্রশ্ন তুলেন রিজভী।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের(বিএফইউজে) ভারপ্রাপ্ত সভাপতি ওবায়দুর রহমান শাহীনের সভাপতিত্বে ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক দিদারুল আলম দিদারের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, বিএফইউজের সহসভাপতি বাছির জামাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খুরশীদ আলম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি হাসান হাফিজ, জ্যেষ্ঠ সাংবাদিক আবদুল আউয়াল ঠাকুর, একেএম মহসিন, রাশেদুল হক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির মুরসালীন নোমানী, মহিউদ্দিনসহ দুই ইউনিয়নের কেন্দ্রীয় সাংবাদিক নেতৃবৃন্দ বক্তব্য দেন।

 
Electronic Paper