ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪ | ২৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সংবিধান অনুযায়ী এখনো শেখ হাসিনা প্রধানমন্ত্রী: রুমিন ফারহানা

অনলাইন ডেস্ক
🕐 ১:৪০ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০২৪

সংবিধান অনুযায়ী এখনো শেখ হাসিনা প্রধানমন্ত্রী: রুমিন ফারহানা

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, ‘শেখ হাসিনা দেশের বর্তমান সংবিধান অনুযায়ী এখনো বাংলাদেশের প্রধানমন্ত্রী।’

গত সোমবার (৭ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আয়োজনে সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারি কক্ষে ‘সংবিধান: ক্ষমতার না জনতার?’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

সংবিধানের ৫৭ (৩) অনুযায়ী পরবর্তী প্রধানমন্ত্রী দায়িত্বভার নেয়ার আগ পর্যন্ত পূর্ববর্তী প্রধানমন্ত্রী তার পদে বহাল থাকবে। সেই হিসেবে সংবিধান অনুযায়ী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবিধানের ৭ (খ) তে বলা হচ্ছে এই সংবিধানের কিছু কিছু ধারা জীবনে কোনোদিন পরিবর্তন করা যাবে না। কিন্তু সংবিধান কোনো ধর্মগ্রন্থ নয় যে এটা পরিবর্তন করা যাবে না। আগামীর সংসদ কি আইন করবে বা কি আইন করবে না সেটা আজকের সংসদ নির্ধারণ করতে পারে না।

সংবিধানের প্রতিটা সংশোধনী হয়েছে নিজের দলের স্বার্থে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের সংবিধানের প্রতিটা সংশোধনী হয়েছে নিজের স্বার্থে, নিজের দলের স্বার্থে, নিজের দলকে ক্ষমতায় রাখার পথকে সুগম করার জন্য। বাংলাদেশের জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত সংবিধানের যতগুলো সংশোধনী হয়েছে প্রত্যেকটা সংশোধনী ক্ষমতাকে দীর্ঘায়িত করতে করা হয়েছে।

আলোচনায় আরও বক্তব্য রাখেন অন্তর্বর্তী সরকারের শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নীলোর্মি এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম।
খোলা কাগজ/এমএস

 

 

 

 

 
Electronic Paper