ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুমের যাত্রা শুরু

নাজমুল ইসলাম, পাবিপ্রবি
🕐 ১:৪২ অপরাহ্ণ, জুন ০১, ২০২৩

পাবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুমের যাত্রা শুরু

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে স্মার্ট ক্লাসরুম উদ্বোধনের মাধ্যমে স্মার্ট ক্লাসরুমের যাত্রা শুরু হয়েছে। প্রাথমিকভাবে পাঁচটি অনুষদের পাঁচটি বিভাগসহ মোট সাতটি ক্লাসরুম এর আওতায় আসবে। পর্যায়ক্রমে অন্য বিভাগগুলোও স্মার্ট ক্লাসরুমের আওতায় আসবে।

বুধবার (৩১ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন এই স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হল ভবনের তৃতীয় তলায় এই উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইসিটি সেলের পরিচালক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. আব্দুর রহিম।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, ইতিবাচক চিন্তার মাধ্যমে যেকোনো কাজ সহজেই করা সম্ভব। যদি আমাদের চেষ্টা থাকে, তাহলে সামর্থ্য কম থাকলেও সেটি করা সম্ভব। প্রতিটি কাজকেই একটি টিমের মাধ্যমে আমাদের সম্পাদন করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আমাদের নেতৃত্ব দিতে হবে। নিজে কাজ করতে হবে এবং কাজের স্বীকৃতিও অর্জন করতে হবে।

এসময় তিনি আরো বলেন,বিশ্ববিদ্যালয়কে অশান্ত করবেন না। বিশ্ববিদ্যালয়কে ভালোবাসুন। নেতিবাচক চিন্তা থেকে বেরিয়ে আসুন এবং বিশ্ববিদ্যালয় নিয়ে ইতিবাচক ভাবনা ভাবুন। সরকারি অর্থ খরচের বিষয়ে প্রতিটি ক্ষেত্রে সাশ্রয়ী হওয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

এ অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ্ উদ্দিন বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে পাবিপ্রবি কাজ করে যাচ্ছে। স্মার্ট ক্লাসরুমে একটি স্মার্ট বোর্ড থাকবে। এই বোর্ডের মাধ্যমে অডিও ভিডিও দেখা যাবে। শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি স্বয়ংক্রিয়ভাবে কাউন্ট হয়ে যাবে। টিচিং ও লার্নিং সিস্টেম আরও উন্নত হবে। এর ফলে শিক্ষকরাও শিক্ষার্থীদের ক্লাসরুমে আকৃষ্ট করতে পারবেন।

অনুষ্ঠানে এসময় রেজিস্ট্রার, প্রক্টর, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 
Electronic Paper