ঢাকা, রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কোটা বিরোধী আন্দোলনে শাবি সম্মিলিত সাংস্কৃতিক জোটের একাত্মতা

শাবি প্রতিনিধি
🕐 ১:৩৭ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২৪

কোটা বিরোধী আন্দোলনে শাবি সম্মিলিত সাংস্কৃতিক জোটের একাত্মতা

দেশে চলমান কোটা বিরোধী আন্দোলনের অংশ হিসেবে নানা কর্মসূচী পালন করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এবার এই আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করেছেন বিশ্ববিদ্যালয়টির সম্মিলিত সাংস্কৃতিক জোট।

শনিবার (৬ জুলাই) রাতে জোটের সমন্বয়ক মো. সিরাজুল ইসলাম আবির ও দপ্তর সম্পাদক অাব্দুল্লাহ অাল তায়্যিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, সারাদেশে চলমান কোটা বিরোধী ছাত্র আন্দোলন যৌক্তিক হওয়ায় আমরা শাবি সম্মিলিত সাংস্কৃতিক জোট আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ৪ দফা দাবীর সাথে একমত পোষণ করছি |

দাবি ৪টি হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শুন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধা-ভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এ বিষয়ে জোটের সমন্বয়ক মো. সিরাজুল ইসলাম আবির বলেন, চলমান কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের ৪দফা আন্দোলনের সাথে আমরা একমত পোষণ করছি। সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের একটা নিয়োগ যদি আমরা লক্ষ করি সেখানে ২৫ জনকে চাকরি দেওয়া হয়েছে। যাদের ২০জনকে পোষ্য কোটায়, ২জনকে মুক্তিযুদ্ধ কোটায় বাকি ৩জনকে নিয়োগ দেওয়া হয়েছে মেধার ভিত্তিতে। ১৮ কোটি জনগনের মধ্যে মেধাবী শুধু তিনজন এটা হতে পারেনা।

তিনি আরো বলেন, স্বাধীনতার ৫০বছরে যখন আমরা দেশকে উন্নত করতে চাচ্ছি তখন আমাদের মেধাকে এগিয়ে রাখতে হবে। মেধাবীকে সুযোগ করে না দিলে এই মেধা দেশের কাজে লাগবেনা, বাইরের দেশের কাজে লাগবে। মুক্তিযোদ্ধাদের প্রতি আমাদের সম্মান আছে তবে আমরা চাচ্ছি মেধাবীদের মূল্যায়ন করা হোক।

 

 
Electronic Paper