ঢাকা, রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাবিপ্রবির সর্পকন্যা নাহার

নাঈম ইসলাম সংগ্রাম, হাবিপ্রবি
🕐 ১:৫১ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২৪

হাবিপ্রবির সর্পকন্যা নাহার

সাপ মানেই এক অন্যরকম আতঙ্কের নাম। যেকোন মানুষই সাপ দেখলে ভয় পান আর এটাই স্বাভাবিক। কিন্তু সেই ভয়কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিয়মিত সাপ ধরার কাজ করছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সর্পকন্যা হিসেবে পরিচিত কামরুন নাহার কনা।

বিশ্ববিদ্যালয়ের কোথাও সাপ দেখা গেলে আগে সকলেই মেরে ফেলতেন কিংবা মারার চেষ্টা করতেন। বর্তমানে কেউ আর সাপ মারার কাজটি করেন না। সাপ দেখা মাত্রই ফোন করেন কামরুন নাহার কনাকে। কামরুন নাহার কনাও ছুটে যান সাপ উদ্ধারের কাজে। দিনে কিংবা রাতে যেকোনো সময় হোক না কেনো কনা সাপ উদ্ধার করে জীবন রক্ষা করেন সাপের আর আতঙ্ক দূর করেন জনমানুষের। নাহার হাবিপ্রবির ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স অনুষদের অনার্স চূড়ান্ত বর্ষের ১৯ ব্যাচের শিক্ষার্থী ।

নাহার এ যাবত বিষাক্ত এবং নির্বিষ মিলে শতাধিক সাপ ধরেছেন। নির্বিষের মধ্যে ঘরগিন্নি, সুতানলি, জলঢোঁড়া, দাঁড়াস সাপ। আর বিষধর সাপের মধ্যে শঙ্খিনী, কালাচ, পাতিকালাচ, খৈয়াগোখরা, পদ্মগোখরার মতো সাপও আছে। তবে নাহার সবচেয়ে বেশি উদ্ধার করেছেন শঙ্খিনী সাপ।

সঙ্খিনী সাপের বিষয়ে নাহার বলেন, ‘এটি নিশাচর। যতগুলো উদ্ধার করেছি, সব রাতের বেলায়। বেশ লাজুক ও শান্ত প্রকৃতির হয় এরা। ভয় পেলে কুণ্ডলী পাকিয়ে বসে থাকে। এর কামড়ে মানুষ মারা যাওয়ার রেকর্ড বাংলাদেশে নেই।’

 
Electronic Paper