ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টেস্ট হারের পর দু:সংবাদ পেলো পাকিস্তান

অনলাইন ডেস্ক
🕐 ৩:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৪, ২০২৪

টেস্ট হারের পর দু:সংবাদ পেলো পাকিস্তান

ঘরের মাঠে বাংলাদেশের কাছে বড় ব্যবধানে সিরিজের দুটি টেস্টই হেরেছে পাকিস্তান। তাৎক্ষণিকভাবেই তাদের অবনতি হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে। এবার আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের রদবদলেও তারা দুঃসংবাদ পেয়েছে। অন্যদিকে, অবস্থান পরিবর্তন না হলেও টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৩ রেটিং পয়েন্ট বেড়েছে, বর্তমানে তাদের পয়েন্ট ৬৬।

আজ (বুধবার) দলগুলোর নতুন হালনাগাদকৃত টেস্ট র‌্যাঙ্কিংয়ে এই পরিবর্তনের কথা জানিয়েছে আইসিসি। যেখানে দুই ধাপ পিছিয়ে শান মাসুদের নেতৃত্বাধীন পাকিস্তান আটে নেমে গেছে। বর্তমানে তাদের রেটিং পয়েন্ট ৭৬। এর মধ্য দিয়ে পাকিস্তানের লজ্জার ইতিহাসও গড়ে ফেলেছে, এত কম রেটিং এর আগে পাকিস্তান দেখেছিল ১৯৬৫ সালে। তাদের অবনতিতে বর্তমান টেস্ট র‌্যাঙ্কিংয়ে একধাপ করে এগিয়ে ছয় ও সাতে আছে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের কাছে প্রথমবারের মতো টেস্ট সিরিজ হারের পর পাক অধিনায়ক শান বলেন, ‘খুবই হতাশ, আমরা ঘরের মাঠের এই সিরিজের জন্য রোমাঞ্চিত ছিলাম, কিন্তু অস্ট্রেলিয়ায় হওয়া একই স্টোরিই দেখতে হলো এখানেও। আমরা সেখান থেকে শিক্ষা নিইনি। আমরা ভেবেছিলাম অস্ট্রেলিয়ায় ভালো ক্রিকেট খেলেছি, কিন্তু কাজটা যথেষ্ট ছিল না। যা নিয়ে আমাদের কাজ করতে হবে।

প্রথম টেস্টে দাপুটে জয়ের পর দ্বিতীয়টিতেও বাংলাদেশ অনেকটা পাকিস্তান মুখ থেকে ম্যাচ কেড়ে নেয়। প্রথম ইনিংসে ২৬ রানে ৬ উইকেট হারালেও, বাংলাদেশকে গর্ত থেকে টেনে তোলেন লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। সেখানেই নিজেদের দুর্বলতা দেখছেন শান মাসুদ, ‘আমার নেতৃত্বে এমনটা চারবার হয়েছে যে, দাপুটে অবস্থানে থেকেও লড়াই কেড়ে নিয়েছে প্রতিপক্ষরা। ২৬/৬ স্কোরের পর আমাদের আরও ভালো করা উচিৎ ছিল। দ্রুতই আমাদের কিছু করতে হতো। এখন আমাদের আরও ফিট, স্বচ্ছ ও ভালো প্রস্তুতি নিয়ে আগানো উচিৎ। আরও দীর্ঘ টেস্ট মৌসুম আছে সামনে, ইংল্যান্ডের জন্য আমাদের প্রস্তুতিটা ভালো করতে হবে।

২০২১ সালের পর থেকেই পাকিস্তান ঘরের মাঠের টেস্টে আর দাপুটে অবস্থান রাখতে পারেনি। ১০ ম্যাচের মধ্যে তারা ছয়টিতেই হেরেছে, ড্র হয়েছে বাকি চারটি। পাকিস্তান নিজেদের মাঠে সর্বশেষ টেস্ট জিতেছে ২০২১ সালের ফেব্রুয়ারিতে। যার ফলও তারা হাতেনাতে পেয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে। ছয় থেকে তাদের বর্তমান অবস্থান আটে, নিচে আর কেবল একটি দল ওয়েস্ট ইন্ডিজ।

অন্যদিকে, ২-০ ব্যবধানের এই সিরিজসহ ছয় টেস্টের মধ্যে তিনটিতে জিতেছে টাইগাররা। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ সবমিলিয়ে পেল ৩৩ পয়েন্ট। টেবিলেও তারা আট থেকে চারে উঠে গেছে। তবে টেস্ট র‌্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট বাড়লেও, তাদের ৯ নম্বরের অবস্থান রয়েছে অপরিবর্তিত।

 
Electronic Paper