ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চাকরিপ্রত্যাশীদের ৫ দাবি

রাবি প্রতিনিধি
🕐 ৯:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৪

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চাকরিপ্রত্যাশীদের ৫ দাবি

বৈষম্যমূলক বিশেষ গণবিজ্ঞপ্তি প্রস্তাব প্রত্যাহার করাসহ পাঁচ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন বৈষম্যহীন ১৮তম শিক্ষক নিবন্ধনের মাধ্যমে নিয়োগ প্রত্যাশীরা। ১৮ ও ১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীদের ব্যানারে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্যারিস রোডে এই কর্মসূচি পালন করেন তারা।

তাদের অন্য চার দাবি হলো- সেপ্টেম্বরের মধ্যে ১৮তম লিখিত পরীক্ষার ফলাফল ও অক্টোবরে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা, শিক্ষক সংকট নিরসনে দ্রুত ১৮তম চুড়ান্ত ফলাফলের পর ৬ষ্ঠ গণবিজ্ঞপ্তি দেওয়া, অটো এমপিও চালু করা এবং ৩৫+ বয়সী শিক্ষার্থীদের সুযোগ না দেওয়া।

অবস্থান কর্মসূচিতে আরবী বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এম. এ. ইউসুফ আলী বলেন, এনটিআরসিএর কতিপয় অসাধু কর্মকর্তা শিক্ষক সংকটের দোহাই দিয়ে নিয়োগ বাণিজ্য করার পায়তারা করছে। তারা বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে চাচ্ছে। ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ২০২০ সালে। সে হিসাবে ১৮ তম সার্কুলার ২০২১ সালে প্রকাশিত হওয়ার কথা ছিল। কিন্তু এনটিআরসিএ এ ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দেয় এবং বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয় ২০২৩ সালের শেষে। ফলে বিশাল জট সৃষ্টি হয়। স্মরণকালের সবচেয়ে বেশি চাকুরী প্রত্যাশী আবেদন করেন। ১৮ লাখেরও অধিক আবেদন পড়ে। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এমপিও নীতিমালায় স্পষ্ট বলা আছে, শিক্ষক পদে নিয়োগে ৩৫ বছরের বেশি বয়সীদের নিয়োগ দেওয়া অযৌক্তিক।

এই কর্মসূচিতে রাবির বিভিন্ন বিভাগের মোট ২৫ জন শিক্ষার্থী উপস্থিত থেকে একাত্মতা পোষণ করেন।

 
Electronic Paper