ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, নারী শ্রমিক নিহত

শাহিনুর রহমান শাহিন, সাভার
🕐 ৬:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৪

আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, নারী শ্রমিক নিহত

সাভারের আশুলিয়ার বেতন-ভাতাসহ এবং কারখানা খুলে দেওয়ার দাবিতে কারখানা সামনে শ্রমিকদের অবস্থান।

শিল্প পুলিশ-১ সূত্র ও স্থানীয়রা জানান, চলমান শ্রমিক অসন্তোষের জেরে গত কয়েকদিন ধরে বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ১৩(১) ধারায় বন্ধ ছিল জিরাবো এলাকায় অবস্থিত ম্যাসকট গার্মেন্টস লিমিটেড নামক তৈরি পোশাক কারখানাটি।

সকালে কারখানাটির শ্রমিকরা কারখানা খুলে দেওয়ার দাবিতে কারখানাটির সামনে গিয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকরা পার্শ্ববর্তী রেডিয়েন্স ও সাউদার্ন নামে দুটি পোশাক কারখানায় হামলা চালিয়ে ইট পাটকেল নিক্ষেপ শুরু করলে রেডিয়েন্স ও সাউদার্নের শ্রমিকদের সঙ্গে ম্যাসকট গার্মেন্টসের শ্রমিকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এসময় শ্রমিকদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ ও ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এসময় শ্রমিকদের ছোড়া ইট-পাটকেলে রোকেয়া বেগমসহ অন্তত বেশ কয়েক জন শ্রমিক গুরুতর আহন হন। পরে গুরুতর আহত অবস্থায় রোকেয়াকে উদ্ধার করে চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, সকাল পৌনে ১০টার দিকে ম্যাসকট ও রেডিয়েন্স দুই পক্ষের সংঘর্ষে একজন নারী শ্রমিক নিহত হয়েছেন। মরদেহ জিরাবোর পিএমকে হাসপাতালে রাখা হয়েছে।

এবিষয়ে জানতে ম্যাসকট গার্মেন্টস লিমিটেডের পরিচালক রাশিদুল হকের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, ঢাকার সাভার-আশুলিয়া শিল্প এলাকায় দুই সপ্তাহের বেশি সময় ধরে শ্রমিক অসন্তোষের জেরে অস্থিরতা চলছে। তবে দুই সপ্তাহের বেশি সময় পর চলতি সপ্তাহের প্রথম দিন থেকে ক্রমশ স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছিল আশুলিয়া শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া চলতি সপ্তাহের প্রথম দুই দিন শনি ও রোববার স্বাভাবিক কর্মপরিবেশ ধরে রাখার পর গতকাল সোমবার শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরেছিল। এই অবস্থায় ১৯টি কারখানা উৎপাদন বন্ধ আছে। ১টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে গাজীপুরে বেঙ্গল প্লাস্টিক এর শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে নবীনগর চন্দ্রা মহাসড়ক অবরোধ করে রেখেছে। এতে করে দুইপ্রান্তে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, আশুলিয়ার জিরাবো এলাকার বন্ধ মাসকট কারখানার সামনে অবস্থান নেন ওই কারখানার শ্রমিকরা। এসময় সেনাবাহিনী ও পুলিশ তাদেরকে সরিয়ে দিতে গেলে বিক্ষুব্ধ শ্রমিকরা পাশে থাকা রেডিয়েন্স গার্মেন্টস লি. কারখানায় ইট পাটকেল নিক্ষেপ করে।

 
Electronic Paper