ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরকারের বেঁধে দেয়া দামে মিলছে না ডিম-মুরগি

অনলাইন ডেস্ক
🕐 ৫:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২৪

সরকারের বেঁধে দেয়া দামে মিলছে না ডিম-মুরগি

রাজধানীর বাজারগুলোতে সরকার বেঁধে দেয়া দামে মিলছে না ডিম-ব্রয়লার ও সোনালী মুরগি। আমদানি শুল্ক কমানোর প্রভাব নেই পেঁয়াজের দরেও। অন্যদিকে আগের বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজিসহ বেশিরভাগ পণ্য।

সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রির তোয়াক্কা করছেন না ব্যবসায়ীরা। বেঁধে দেয়া দামে সোনালী মুরগি বিক্রি হলেও মিলছে না ডিম ও ব্রয়লার মুরগি। বাজার ঘুরে দেখা যায়, সরকার নির্ধারিত সাড়ে ৪৭ টাকায় প্রতি হালি ডিম বিক্রির কথা থাকলেও, ক্রেতাদের গুনতে হচ্ছে ৫৫ টাকা। আর বাজারভেদে প্রতি কেজি ব্রয়লার মুরগি কিনতে হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়। যা বেঁধে দেয়ার দামের চেয়ে ১০ টাকা পর্যন্ত বেশি। আর যৌক্তিক দামের চেয়ে ১০টাকা কমে মিলছে সোনালী মুরগি। এদিকে ভারত ইলিশ রপ্তানি না হলেও কমছে না দাম।

মুরগি ব্যবসায়ী জানান, ব্রয়লার ১৮০ টাকা বিক্রি করলে ১০/১২ টাকা লাভ হবে কেজিতে। আর সোনালি মুরগি বিক্রি করলে ১৫ টাকার মত করে লাভ থাকে। সরকার দর ঠিক করে দিলেও আড়ৎ থেকে কমে মুরগি কিনতে পারেন না বলেও জানান তার।

এদিকে পেঁয়াজ রপ্তানিতে ভারত শুল্ক কমালেও বাজারে এর প্রভাব নেই। আগের দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। স্থিতিশীল আছে আলু, আদা-রসুনসহ অধিকাংশ মসলাজাতীয় পণ্য।

বাজারে আসা একজন ক্রেতারা জানান, পেঁয়াজ আজকে ১১০ টাকা করে কিনেছেন তারা। আর আলু কিনতে হচ্ছে ৫০ টাকা করে।

আগের বাড়তি দামে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। তবে বেড়েছে কাঁচামরিচের দর। বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। বিশেষ করে আমদানি নির্ভর গাজর ও টমেটোর প্রতি কেজিতে দাম বেড়েছে ৩০ টাকা পর্যন্ত।

ক্রেতারা জানান, কিছুদিন আগে ঢেঁড়স ৩০ টাকা করে কেজি বিক্রি হয়েছে যা এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা করে।

এদিকে জুলাইয়ের শেষে সব ধরণের চালের দাম কেজিতে তিন টাকা পর্যন্ত বেড়েছিল। এখনো বিক্রি হচ্ছে সেই আগের বাড়তি দরেই।

 
Electronic Paper