ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের রাজাকার বলা সেই শিক্ষক আটক

জাবি প্রতিনিধি
🕐 ৫:১৯ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০২৪

শিক্ষার্থীদের রাজাকার বলা সেই শিক্ষক আটক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের ওপর গত ১৫ জুলাই ছাত্রলীগের হামলা ও ১৭ জুলাই পুলিশি হামলার অন্যতম হোতা এবং শিক্ষার্থীদের রাজাকার বলা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিনকে শিক্ষককে আটক করে থানায় সোপর্দ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্ত্রীর সঙ্গে দেখা করতে আসলে শিক্ষার্থীরা তাকে আটক করে। পরবর্তীতে কোতয়ালি থানায় সোপর্দ করা হয়।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী তাওহিদ ইসলাম বলেন, ‘আজ সকালে আমাদের বিশ্ববিদ্যালয়ে তিনি আসলে আমরা তাকে চিনতে পারি। শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ ও পুলিশের হামলায় সহযোগিতা করায় তার বিরুদ্ধে আশুলিয়া থানায় একটা মামলা আছে। আমরা তাকে কোন কিছু না করে পুলিশের কাছে সোপর্দ করি।’

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক বলেন, ‘শিক্ষার্থীরা তাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যম্পাসে আটক করে আমাদের কাছে সোপর্দ করে দিয়ে যায়। তার বিরুদ্ধে আশুলিয়া থানায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী উপর হামলার ঘটনায় একটি মামলা হয়েছে। তিনি এখন আমাদের হেফাজতে আছেন। আশুলিয়া থানা যদি তাকে গ্রেফতার দেখায় তাও করতে পারে। অন্যদিকে আমরাও যদি গ্রেফতারের বিষয়ে উর্দ্ধতন কর্মকর্তাদের নির্দেশ পাই তাহলে তাকে গ্রেফতার করে আদালতের কাছে সোপর্দ করবো।’

গত ১৫ জুলাই রাতে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য নুরুল আলমকে প্রধান করে ২৯ সেপ্টেম্বর আশুলিয়া থানায় মামলা দায়ের করা হয়। ওই মামলায় শিক্ষার্থীদের ওপর হামলার মদত দেওয়ার অভিযোগে ফরিদ উদ্দিনকে ৭ নম্বর আসামি করা হয়েছে।

উল্লেখ্য, শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় ১৮ ই আগস্ট তাকে অবাঞ্চিত ঘোষণা করে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা।

খোলা কাগজ/এজে

 
Electronic Paper