ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের

নিউজ ডেস্ক
🕐 ৬:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০২৪

এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের

রাষ্ট্রপতিকে অপসারণের দাবি জানানোর পর দ্রুততম সময়ের মধ্যে বিদ্যমান সংবিধান বাতিলের দাবি জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

তিনি বলেছেন, যে সংবিধান আমাদের একটা ফ্যাসিস্ট ব্যবস্থা উপহার দিয়েছে সেই সংবিধান বিদ্যমান রেখে আমরা বিডিআর বিদ্রোহ থেকে শুরু করে ওই সরকারের আমলে যত অপশাসন হয়েছে সেগুলোর বিচার নিশ্চিতের আশা করতে পারি না। সুতরাং দ্রুততম সময়ের মধ্যে আমাদের বিদ্যমান সংবিধান বাতিল করে দিয়ে অবশ্যই আবার সংবিধান পুনর্গঠন করতে হবে।

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর মহাখালীর রাওয়া কনভেনশন হলে বৈষম্যমুক্ত সশস্ত্র বাহিনী বাংলাদেশ ২.০ বিনির্মাণে প্রয়োজনীয় রুপরেখা শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

হাসনাত বলেন, এই সরকার হয়ত ভুলে গেছে তারা বিপ্লবী সরকার। তাদের পদক্ষেপের মাধ্যমে কিংবা এ সরকার নিজেরাই হয়তো বুঝতে পারে না তারা একটি বিপ্লবী সরকার। এ সরকারে যারা রয়েছেন তারা কোনো সংবিধান বা নিয়ম মেনে আসেনি। সুতরাং এই ফ্যাসিবাদ ব্যবস্থা বিলোপ করার জন্য সংবিধানের দোহাই দিয়ে বা কোনো নিয়মের দোহাই দেওয়া হলে তারা পুরো জাতিকে হতাশ করবে। আমরা আশা করেছিলাম প্রতিটি পদক্ষেপে মানুষ অনুভব করবে এ সরকার বিপ্লবী সরকার। আজ ৫ সেপ্টেম্বর। আজ নতুন সরকারের দুই মাস হলো। কিন্তু আজ অবধি আমরা সরকারের পক্ষ থেকে প্রত্যাশিত কোনো পদক্ষেপ দেখিনি যেটির মধ্যে দিয়ে প্রমাণিত হয় এটি বিপ্লবী সরকার।

এর আগে বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অনতিবিলম্বে অপসারণের দাবি জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। এসময় সমন্বয়ক হাসনাত আওয়ামী লীগের আমলে করা সব চুক্তি বাতিল করে নতুন সংবিধান গঠনের দাবি জানান।

হাসনাত আবদুল্লাহ বলেন, আওয়ামী লীগের বিচার নিশ্চিতকরণ, নতুন সংবিধান গঠন, আওয়ামী দুর্নীতিবাজ আমলাদের পরিবর্তন, শেখ হাসিনার আমলে করা সব অবৈধ চুক্তি বাতিল এবং মো. সাহাবুদ্দিনকে অনতিবিলম্বে রাষ্ট্রপতির পদ থেকে অপসারণ করতে হবে।

খোলা কাগজ/এমএস

 
Electronic Paper