ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জিম্মি ইসরায়েলিদের ‘নিঃশর্ত’ মুক্তি চাইলেন জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৯:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০২৪

জিম্মি ইসরায়েলিদের ‘নিঃশর্ত’ মুক্তি চাইলেন জাতিসংঘ মহাসচিব

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের কবজায় থাকা ইসরায়েলি জিম্মিদের ‘নিঃশর্ত’ মুক্তি চেয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ইসরায়েলে হামাসের হামলা এবং এর জেরে গাজায় নেতানিয়াহু বাহিনীর যুদ্ধ শুরুর বর্ষপূর্তির প্রাক্কালে এক ভিডিও বার্তায় এ কথা বলেন জাতিসংঘের মহাসচিব।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘গত ৭ অক্টোবরের হামলার ঘটনা হৃদয়কে ক্ষতবিক্ষত করে। ওই দিন যাঁরা নিহত হয়েছেন, যাঁরা যৌন সহিংসতাসহ বর্ণনাতীত সহিংসতার শিকার হয়েছেন, তাঁদের সবাইকে গভীরভাবে স্মরণ করছি।’

আন্তোনিও গুতেরেস আরো বলেন, ‘সব জিম্মির “নিঃশর্ত” মুক্তির জন্য আমি আবারও আহ্বান জানাচ্ছি। হামাসকে অবশ্যই আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে জিম্মিদের সঙ্গে দেখা করার সুযোগ দিতে হবে।’

অন্যদিকে গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকাজুড়ে চলমান ‘মর্মান্তিক সহিংসতা ও রক্তপাতের’ বিষয়েও কথা বলেন জাতিসংঘের মহাসচিব। তিনি বলেন, এই যুদ্ধ শুরুতে গাজাকে আর এখন লেবাননকে খণ্ডবিখণ্ড করছে। সেই সঙ্গে এসব জায়গায় গভীর মানবিক সংকট জিইয়ে রেখেছে।

আন্তোনিও গুতেরেস বলেন, এখন সময় জিম্মিদের মুক্তি দেওয়ার, গুলি বন্ধ করার, এ অঞ্চলকে গ্রাস করার দুর্ভোগের ইতি টানার। এখন সময় শান্তি, আন্তর্জাতিক আইন ও ন্যায়বিচারের।

 
Electronic Paper