ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪ | ২৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১১ কোটি নাগরিকের তথ্য বিক্রি, লেনদেন ২০ হাজার কোটি টাকা

অনলাইন ডেস্ক
🕐 ৯:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০২৪

১১ কোটি নাগরিকের তথ্য বিক্রি, লেনদেন ২০ হাজার কোটি টাকা

নির্বাচন কমিশনের ডাটা সেন্টারে সংরক্ষিত ১১ কোটির বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। এ ঘটনায় ২০ হাজার কোটি টাকার লেনদেনে প্রাথমিক তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ।

আজ বুধবার বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন ডিসি মিডিয়া মুহাম্মদ তালেবুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, ইসির এনআইডি সার্ভারে সংরক্ষিত ১১ কোটিরও বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্যের মিরর ইমেজ বা কপি তৈরি করে বেআইনিভাবে ডিজিকন গ্লোবাল সার্ভিসেস নামক প্রতিষ্ঠানের কাছে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য হস্তান্তর করা হয়। তাদেরকে বিক্রির একসেস দেয়া হয়।

২০১৯ সালের ১৭ জুলাই 'পরিচয়' নামে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের একটি গেটওয়ে উদ্বোধন করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ই-সেবা দেয়ার কথা বলে চালু করা এই গেটওয়ে ব্যবহার করে নাগরিকের তথ্য ফাঁস করা হয়। ১৮২টি দেশি-বিদেশি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কাছে অর্থের বিনিময়ে বিক্রি করা হয়েছিল এসব তথ্য।

পুলিশের দাবি, এই চুক্তি লঙ্ঘন করে অবৈধভাবে এনআইডির তথ্য অর্থের বিনিময়ে বিভিন্ন দেশি-বিদেশি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়েছে। এ ঘটনা নিয়ে সম্প্রতি এক মামলার পর ডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক এম বরকতউল্লাহ গ্রেফতার করা হয়েছে।

পুলিশ বলছে, এ মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। এর বাইরে আরো ১৫ থেকে ২০ জন আসামি আছে। তারা পরস্পরের যোগসাজশে এ কাজের সঙ্গে জড়িত বলে প্রাথমিকভাবে জানতে পারা গেছে।
খোলা কাগজ/এমএস

 

 
Electronic Paper