ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪ | ২৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টাইগারদের রানবন্যায় ভাসিয়ে ভারতের সিরিজ জয়

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:১২ পূর্বাহ্ণ, অক্টোবর ১০, ২০২৪

টাইগারদের রানবন্যায় ভাসিয়ে ভারতের সিরিজ জয়

প্রথম ম্যাচে বাজেভাবে হারার পর দ্বিতীয় ম্যাচেও বড় পরাজয়ে ভারতের কাছে সিরিজ হারল বাংলাদেশ।

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করল ভারত।

দিল্লিতে বুধবার টস হেরে ব্যাটিংয়ে নামা ভারত ২০ ওভারে তোলে ২২১ রান। বাংলাদেশ সামান্য চ্যালেঞ্জ জানাতেও পারেনি। ২০ ওভার পুরো খেলে তাদের সংগ্রহ ১৩৫ রান। প্রথম ম্যাচে ভারত জিতেছিল ৭ উইকেটে।

বাংলাদেশ বোলিংয়ের সূচনা করে মেহেদী হাসান মিরাজকে দিয়ে। তিন বাউন্ডারিতে প্রথম ওভার থেকে ভারত রান তোলে ১৫। তবে শুরুতে উইকেট ছিল একটু মন্থর, বল থমকে আসে ব্যাটে। তাসকিন আহমেদের তেমন এক ডেলিভারিতেই আউট হন সাঞ্জু স্যামসন (৭ বলে ১০)। একটু পর মুস্তাফিজুর রহমানের কাটারে আউট হন সুরিয়াকুমার ইয়াদাভ (১০ বলে ৮)। এই দুই উইকেটের মাঝে তানজিম হাসানের ১৪৭ কিলোমিটার ছাড়ানো ডেলিভারি স্টাম্পে টেনে আনেন আভিশেক শার্মা (১১ বলে ১৫)।

ভারতের রান তখন ৩ উইকেটে ৪১। পঞ্চাশ ছুঁতে পারে তারা সপ্তম ওভারে। তবে নিতিশ ও রিঙ্কু সিংয়ের পাল্টা আক্রমণে ভারত ঘুরে দাঁড়ায় প্রবলভাবে। তানজিমের বলে কিপার লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ৩ রানে রক্ষা পান নিতিশ। জীবন পেয়ে তিনি ভয়ঙ্কর হয়ে ওঠেন। আরেকপাশে সহজাত আগ্রাসী ব্যাটিং করেন রিঙ্কু। ১০৮ রানের জুটি গড়েন তারা কেবল ৪৯ বলেই।

ক্যারিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচেই চারটি চার ও সাত ছক্কায় ৩৪ বলে ৭৪ রান করেন নিতিশ। তৃতীয় ফিফটিতে ২৯ বলে ৫৩ করেন রিঙ্কু।এরপর হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে আসে ১৯ বলে ৩২ রান, দুই ছক্কায় রিয়ান পারাগ করেন ৬ বলে ১৫।

ইনিংসের শেষ ওভারে তিন উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার লেগ স্পিনার রিশাদ হোসেন। তবে তার চার ওভার থেকে রান আসে ৫৫। ভারতের এমন রান জোয়ারেও চার ওভারে মাত্র ১৬ রান দিয়ে দুই উইকেট শিকার করেন তাসকিন।

রান তাড়ায় আর্শদিপ সিংয়ের প্রথম ওভারে তিনটি চার মারেন পারভেজ হোসেন ইমন। তবে দ্রুতই ভেঙে পড়ে টপ অর্ডার। আর্শদিপের বলই স্টাম্পে টেনে আনেন ইমন। ৭ বলে ১১ রান করে ফেরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ভারুন চক্রবর্তির প্রথম বলেই স্লগ করার চেষ্টায় বোল্ড হন লিটন।এরপর তাদের পথ ধরেন তাওহিদ হৃদয়ও। ৪৬ রান তুলতে ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। পরে ব্যর্থ হন জাকের আলি, মিরাজ, রিশাদরাও।

মাহমুদউল্লাহ দীর্ঘক্ষণ আটকে রাখেন এক প্রান্ত। তবে শেষ পর্যন্ত খুব একটা কাজে লাগেনি তার ইনিংস। তিনটি ছক্কা মারলেও ৪১ রান করতে ৩৯ বল খেলেন তিনি।

ভারতের সাত বোলার হাত ঘুরিয়ে উইকেটের স্বাদ পান সবাই। ৭৪ রানের পর বোলিংয়ে দুই উইকেট নিয়ে ম্যাচের সেরা নিতিশ কুমার।

সিরিজের শেষ ম্যাচ আগামী শনিবার হায়দরাবাদে।

খোলা কাগজ/এমএস

 
Electronic Paper