ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকা কলেজে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি

মোহাম্মদ ইউসুফ, ঢাকা কলেজ
🕐 ১০:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২৪

ঢাকা কলেজে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি

সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং মশাবাহিত এই মারাত্মক রোগটি প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছন্নতা ও সচেতনামূলক কার্যক্রম চালিয়েছে ঢাকা কলেজ ছাত্রদল।

শুক্রবার সকালে কলেজ মাঠ থেকে ছাত্রদল ঢাকা কলেজ হল শাখার পক্ষ থেকে এই কর্মসূচি শুরু করা হয়। এতে অংশ নেন কেন্দ্রীয় ছাত্রদলের ১নং জয়েন্ট সেক্রেটারি মমিনুল ইসলাম জিসান ও ঢাকা কলেজ নর্থ হলের ছাত্রদলের সেক্রেটারি খাইরুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

এ সময় ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সম্পাদক মনিরুল ইসলাম জিসান বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাবে প্রতিদিন বেড়েই চলছে মৃত্যুর হার। এজন্য দেশবাসী ও ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীদের রক্ষায় ঢাকা কলেজ ছাত্রদলের নেতাকর্মীদের নিয়ে এ অভিযান পরিচালিত হচ্ছে। ডেঙ্গুর লার্ভা থেকে ঢাকা কলেজ ক্যাম্পাসকে মুক্ত করতে তারা চেষ্টা করছে। এজন্য তাদের ধন্যবাদ জানাই। ছাত্রদল সবসময় দেশনায়ক তারেক রহমান ও এদেশের জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী।

তিনি বলেন, এদেশের ক্রান্তিকালে সকল দুযোগে জাতীয়তাবাদী ছাত্রদল সকল সময়ে জনগণের পাশে থেকেছে। কিন্তু বিগত ফ্যাসিস্ট হাসিনার আমলে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের কোথাও সাধারণ জনগণের জন্য, সাধারণ শিক্ষার্থীদের জন্য জোড়ালোভাবে কাজ করার সুযোগ পায়নি। তাদের ফ্যাসিবাদী আচরণের কারণে আমাদের সেইসব সুযোগ সংকুচিত ছিলো। আপনারা জানেন, বিগত জুলাই- আগষ্টের অভ্যুত্থানের মধ্য দিয়ে বাংলাদেশে ফ্যাসিবাদী শেখ হাসিনা সরকার উৎখাত হয়েছে। ফলে সারা বাংলাদেশে এখন কিছুটা গণতান্ত্রিক পরিবেশ বিরাজ করছে। সেই ধারাবাহিকতায় ছাত্রদল দেশগঠনে ও তাদেক রহমানের যে স্বপ্নের বাংলাদেশ, সেই বাংলাদেশ বিনির্মানের জন্য যে চৌকস, মেধাবী ও ত্যাগী নেতাকর্মী দরকার সেই নেতাকর্মী গঠনের প্রয়াস ছাত্রদল চালিয়ে যাচ্ছে। যার ফলশ্রুতিতে আজকের এই উদ্যোগ।

এসময় ঢাকা কলেজ উত্তর হল শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক খায়রুল কবির খোকন বলেন, ঢাকা কলেজ শাখার পক্ষ থেকে আজকের এই অভিযান পরিচালনা হচ্ছে। গত ৫ আগস্টের পর যখন আমরা হলে উঠলাম, তখন মশার প্রচুর উৎপাত লক্ষ্য করলাম। এরমধ্য সাউথ হলের একজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। যা আমাদের খুবই চিন্তিত করেছে। এরপর আমরা সিদ্ধান্ত নিলাম যে, একটা অভিযান দিলে হয়তো এর প্রাদুর্ভাব কিছুটা কমবে। এটা পুরোপুরি নির্মুল করতে আমরা ধাপে ধাপে কর্মসূচি দিবো। এছাড়া সমাজসেবামূলক কাযক্রমের অংশ হিসেবে অলরেডি আমরা একটা ভর্তি সহায়তা কাযক্রম পরিচালনা করেছি। এর ধারাবাহিকতায় আজকে ডেঙ্গু প্রতিরোধ কাযক্রম হাতে নিয়েছি। এরকম ভাবে সাধারণ শিক্ষার্থী সম্পৃক্ত হবে এরকম সামাজিক কার্যক্রম আমরা সামনে দিবো।

 
Electronic Paper