ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৪৪০ জন বিদেশি ক্রিকেটার খেলতে চান এবারের বিপিএল

ক্রীড়া প্রতিবেদক
🕐 ৮:৩২ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২৪

৪৪০ জন বিদেশি ক্রিকেটার খেলতে চান এবারের বিপিএল

আগামী ২৭ ডিসেম্বর মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১১তম আসর। এর আগে আগামীকাল রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হবে প্লেয়ার ড্রাফট। এবারের বিপিএলের জন্য ৪৪০ জন বিদেশি ক্রিকেটার নিবন্ধন করেছেন। এদের মধ্যে অনেকেই সরাসরি চুক্তিকে দল পেয়েছেন।

প্রাথমিকভাবে নিবন্ধনকৃত ১৯৮ দেশি ক্রিকেটারদের তালিকা ফ্র্যাঞ্চাইজিদের হাতে পৌঁছে দিয়েছিল বিসিবি। যেখান থেকে ১৮ জন ক্রিকেটার ইতোমধ্যে দল পেয়ে গেছেন। বাকি ১৮০ জন ক্রিকেটারের ভাগ্য নির্ভর করছে ড্রাফটের উপর।

৪০০ জন ক্রিকেটারকে বিসিবি ৫টি ক্যাটাগরিতে ভাগ করেছে। ‘এ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ২০ জনকে, ‘বি’ ক্যাটাগরিতে ৩৮ জন, ‘সি’ ক্যাটাগরিতে ৬৬জন, ‘ডি’ ক্যাটাগরিতে ১৩৫ জন এবং ১৮১ জনকে রাখা হয়েছে ‘ই’ ক্যাটাগরিতে।

বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ ৭০ হাজার ডলার বা বর্তমান মুল্য অনুযায়ী সাড়ে ৮৩ লাখ টাকা, ক্রিকেটারের মূল্য ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরি মূল্য ৩০ হাজার, ‘ডি’ ক্যাটাগরি মূল্য ২৫ হাজার ও ‘ই’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাদের ১৫ হাজার ডলার করে ভিত্তিমূল্য ধরা হয়েছে।

অন্যদিকে দেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ৬০ লাখ এবং সর্বনিম্ন ১০ লাখ টাকা পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে। ‘এ’ ক্যাটাগরি ৬০ লাখ, ‘বি’ ক্যাটাগরি ৪০ লাখ, ‘সি’ ক্যাটাগরি ২৫ লাখ, ‘ডি’ ক্যাটাগরি ২০ লাখ, ‘ই’ ক্যাটাগরি ১৫ এবং ‘এফ’ ক্যাটারগরিতে থাকা ক্রিকেটাররা ১০ লাখ টাকা করে পাবেন।

কেকে/এজে

 
Electronic Paper