ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তারেক রহমানের সব মামলা প্রত্যাহার না করলে আন্দোলনের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক
🕐 ৪:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২৪

তারেক রহমানের সব মামলা প্রত্যাহার না করলে আন্দোলনের হুঁশিয়ারি

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সব মামলা প্রত্যাহারে অন্তর্বর্তী সরকার উদ্যোগ না নিলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

আজ সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে ফোরামের সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, ‘গণতন্ত্রের জন্য ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে ১৭ বছর ধরে সংগ্রাম করেছে বিভিন্ন রাজনৈতিক দল ও ছাত্র-জনতা। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এই সংগ্রামে বিরামহীনভাবে নেতৃত্ব দিয়েছে বিএনপি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। হাজার মাইল দূরে থেকেও তারেক রহমান নেতৃত্ব দিয়েছেন।’

জয়নুল আবেদীন বলেন, ‘তারেক রহমানের বিরুদ্ধের মামলা হয় শেখ হাসিনার নির্দেশে। কয়েকটি মিথ্যা-ফরমায়েশি রায়ও দেওয়া হয়। এসব কিছু মিথ্যা, ফরমায়েশি ও ভিত্তিহীন। কিন্তু সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব মামলার বিষয়ে যথাযথ পদক্ষেপ নিচ্ছে না। আমরা শিগগিরই তার বিরুদ্ধে হওয়া সব মিথ্যা মামলা বাতিলের দাবি জানাচ্ছি। না হলে আইনজীবী সমাজ রাস্তায় নামতে বাধ্য হবে। একইসঙ্গে জুলাই গণহত্যার অভিযোগে শেখ হাসিনাসহ জড়িতদের ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করতে হবে। পাশাপাশি অন্তর্বর্তী সরকার প্রয়োজনীয় সংস্কার শেষে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পদক্ষেপ নেবেন।’

সংবাদ সম্মেলনে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, বিগত স্বৈরাচার সরকারের অনেক দোসর এখনও সরকারের বিভিন্ন দফতরে দায়িত্ব পালন করছে। বিচার বিভাগের প্রতিটি স্তরে তারা সক্রিয়। এ কারণে বিভিন্ন আদালত থেকে বিগত সরকারের সেবাদাসদের মন্ত্রী-সহযোগীরা জামিন পাচ্ছে। আগের সরকারের নিয়োগ দেওয়া আইন কর্মকর্তাদের নিয়োগ বাতিলের দাবি জানান তারা। পাশাপাশি নতুন আইন কর্মকর্তা নিয়োগ দিয়ে জুলাই গণহত্যার বিচার নিশ্চিতের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরো ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতারা।

কেকে/এজে

 
Electronic Paper