ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কলেজের পরীক্ষার্থী ৬ জন, পাশ করেনি কেউ

ডোমার (নীলফামারী) প্রতিনিধি
🕐 ৪:৫২ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৪

কলেজের পরীক্ষার্থী ৬ জন, পাশ করেনি কেউ

চলতি বছর এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হলে দেখা যায়- নীলফামারীর ডোমার উপজেলার বাকডোকরা নিমোজখানা স্কুল এ্যান্ড কলেজ থেকে এইচএসচি পরীক্ষায় ৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে তাদের কেউ পাশ করতে পারেনি।

গতকাল মঙ্গলবার ওই কলেজ সূত্রে ফলাফলের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা নিয়ে ২০১০ সালে চালু করা হয় জেলার ডোমার উপজেলার বাকডোকরা নিমোজখানা স্কুলের কলেজ শাখা। চলতি এইচএসসি পরীক্ষায় ওই কলেজ থেকে দুইজন নিয়মিতসহ ৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এইচএসসি পরীক্ষায় চূড়ান্ত ফলাফলে তাদের কেউই পাস করেনি।

ওই ছয় পরীক্ষার্থীরা মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে দুইজন নিয়মিত ও চারজন অনিয়মিত শিক্ষার্থী ছিলেন।

বাকডোকরা নিমোজখানা স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. রেজাউল হোসেন রাজু মুঠোফোনে বলেন, ‘২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় এই কলেজ থেকে ছয়জন পরীক্ষার্থী অংশ নেয়। তারা সকলেই ফেল করেছে। তাদের মধ্যে দুইজন নিয়মিত এবং চারজন অনিয়মিত শিক্ষার্থী ছিলেন।’

পরীক্ষার্থীরা অকৃতকার্য হওয়ার বিষয়টি নিশ্চিত করে অধ্যক্ষ বলেন, ‘২০১০ সালে কলেজ শাখা চালু করা হয়। বর্তমানে শিক্ষার্থী ফেল করার বড় কারণ কলেজটিতে কোন শিক্ষক নেই। বেতন চালু না হওয়ায় শিক্ষকরা কেউ কলেজে আসেনা। তারা কলেজে না আসলে শিক্ষার্থীরা কীভাবে পড়বে। কলেজ শাখায় ৯ জন শিক্ষক ছিল, এখন অনেকেই আসেন না।’

প্রতিষ্ঠানটি হতে ২০২৫ সালের আগামী এইচএসসি ও সমমান পরিক্ষায় দুইজন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

ডোমার উপজেলা নির্বাহী অফিসার নাজমুল আলম বলেন, বিষয়টি আমি এইমাত্র শুনলাম। কেন কলেজ থেকে কেউ পাশ করতে পারেনি বিষয়টি শিক্ষা অফিসারের মাধ্যমে তদন্ত করা হবে। কলেজের কারো গাফিলাতি থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি নিশ্চিত করেছেন।

এ বছর এইচএসসি পরীক্ষায় ডোমার উপজেলা থেকে ১ হাজার ৯৯৬ জন অংশগ্রহণ করে পাশ করেছেন ১ হাজার ৪৭৩ জন। ডোমার উপজেলায় পাসের হার ৭৩.৮০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ৬২ জন শিক্ষার্থী।

কেকে/এজে

 
Electronic Paper