ঢাকা, শুক্রবার, ৫ জুলাই ২০২৪ | ২১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সব কোটায় তো থাকলো, মুক্তিযোদ্ধা কোটা বাদ কেন?

অহিদুল ইসলাম তুষার
🕐 ৫:৩৩ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২৪

সব কোটায় তো থাকলো, মুক্তিযোদ্ধা কোটা বাদ কেন?

১৯৭২ সালে ৫ সেপ্টেম্বর তৎকালীন সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব এম এম জামান ৮০% সংরক্ষিত কোটা এবং ২০% সাধারণ কোটা রেখে এক পরিপত্র জারি করে যেখানে ৩০% মুক্তিযোদ্ধা কোটা,১০% ক্ষতিগ্রস্ত নারী কোটা,৪০% জেলা কোটা যার স্মারক নং-Estt:/RI/R-73/72-109(500)।

কিন্তু স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় ১৯৭৫ সালে ১৫ই আগস্ট জাতির পিতাকে হত্যা করা হলে বাংলার জমিন থেকে মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা শব্দ সমূহের সম্মান ভূলুণ্ঠিত হয়,পরিচয়হীন হয় বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবার।এভাবেই চলে ২১ বছর,বীর মুক্তিযোদ্ধারা তেমন কোন সুযোগ সুবিধা পায়নি।১৯৯৬ সালে যখন মুক্তিযুদ্ধের চেতনার সরকার বাংলাদেশ আওয়ামীলীগ ক্ষমতায় আসে তত দিনে বীর মুক্তিযোদ্ধাদের চাকরিতে প্রবেশের বয়সসীমা শেষ হয়ে যায়।তখন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকার ১৯৯৭ সালে ১৭ মার্চ ৩০% কোটা মুক্তিযোদ্ধা না পাওয়া গেলে তাদের সন্তানদের নেওয়ার জন্য এক পরিপত্র জারি করে যার স্মারক নং-সম(বিধি-১)-এস-৮/৯৫(অংশ-২)৫৬(৫০০)। কিন্তু এ কোটা মুক্তিযোদ্ধার সন্তানদের দেওয়া হলেও বিভিন্ন অজুহাতে মুক্তিযুদ্ধ বিরোধী আমলারা মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরি থেকে বাদ দিয়ে দিতো।

১৯৯৬ সালে আওয়ামি লীগ ক্ষমতায় এসে ১৯৯৮ -২০০১ সাল পর্যন্ত কোটা যথাযথ ভাবে কার্যকরের জন্য প্রায় ৭/৮ টি পরিপত্র জারি করে এবং কোটা কতটুকু কার্যকর হচ্ছে তার তথ্য চায় এবং মুক্তিযোদ্ধা কোটা লোক পাওয়া না গেলে খালি রাখার আদেশ দেওয়া হয় বারবার কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর মাঝের ২১ বছরে যে সকল স্বাধীনতা বিরোধী এবং তাদের সন্তানরা চাকরিতে প্রবেশ করে ততদিনে তারা নিয়োগ বোর্ডের প্রধান হয়ে যায় এবং আওয়ামী লীগ সরকার মুক্তিযোদ্ধা কোটা অনুসরণের নির্দেশ দিলেও তা না মেনে বিভিন্ন অজুহাতে বাদ দিয়ে দেয়।তাহলে এ বছর বছরও কোটার সুবিধা পায়নি মুক্তিযোদ্ধা পরিবার।

২০০১ সালে আবার জোট সরকার ক্ষমতায় এসে কোটা কার্যকরের পূর্বের সকল পরিপত্র সংশোধন করে ২০০২ সালে নতুন পরিপত্র জারি করে যেখাবে বলে কোটায় লোক না পাওয়া গেলে মেধা তালিকা থেকে নিতে হবে।এ সুযোগ মুক্তিযুদ্ধ বিরোধী প্রশাসন বিভিন্ন অজুহাতে রিটেন বা ভাইভাতে মুক্তিযোদ্ধার সন্তানদের অকৃতকার্য দেখিয়ে বাতিল করে দিতো।অর্থাৎ ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্তও কোটার কার্যকারিতা ছিল না এবং ২০০৬-২০০৮ রাজনৈতিক অস্থিরতা নিয়োগ বন্ধ তার মানে ২১+৫+৫+২=৩৩ বছর মুক্তিযোদ্ধা পরিবার কোটার সুবিধা পায়নি এবং কোটা বাতিল হয়েছে আজ ৫ বছর।অর্থাৎ বাংলাদের বয়স চলে ৫২ বছর এর মাঝে ৩৮ বছর বিভিন্ন অজুহাতে মুক্তি পরিবারকে সুবিধা বঞ্চিত করেছে।এবং মাঝের সময়ে কোটার কার্যকারিতা ছিল মাত্র ৫/৬%।

২০০৮ সালে আওয়ামিলীগ সরকার ক্ষমতায় এসে দেখে কোটার কার্যকারিতা নেই তাই ২০১০ সালে আবার কোটা সংরক্ষণ করে অর্থাৎ কোটায় লোক পাওয়া না গেলে পদ গুলো শূন্য রেখে পরবর্তীতে বিশেষ নিয়োগের মাধ্যমে নেওয়ার আদেশ জারি করে। কিন্তু নিয়োগ বোর্ডের কর্তারা বিভিন্ন কৌশলে আমাদের অকৃতকার্য দেখিয়ে বারবারই বলে মুক্তিযোদ্ধা কোটায় লোক পাওয়া যায়না তাই ১৬ জানুয়ারি, ২০১১ সালে মুক্তিযোদ্ধা কোটায় মুক্তিযোদ্ধা এবং উপযুক্ত মুক্তিযোদ্ধা প্রার্থী না পাওয়া গেলে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র -কন্যা এবং পুত্র -কন্যা পাওয়া না গেলে পুত্র -কন্যার পুত্র -কন্যা নেওয়ার বিধান রেখে আরেক পরিপত্র জারি করে সংস্থাপন মন্ত্রণালয় যার স্মারক নং-০৫.১৭০.০২২.০৭.০১.১২৪.২০১০-২৬।

কাগজে কলমে মুক্তিযোদ্ধা কোটা মুক্তিযোদ্ধা,তাদের সন্তান ও নাতি নাতনিদের জন্য দেওয়া হলেও প্রশাসনে থাকা মুক্তিযুদ্ধ বিরোধী আমলারা মানেনি।

অবশেষে প্রশাসন থেকে মুক্তিযুদ্ধের রক্ত এবং চেতনা দূরে সরিয়ে দেওয়ার জন্য শুরু হয় কোটা আন্দোলন যার ফলে ২০১৮ সালে ৪ অক্টোবর সরকার কোটা পদ্ধতি সংশোধন করে পরিপত্র জারি করে যার স্মারক নং-০৫.০০.০০০০.১৭০.১১.০৭.১৮-২৭৬ যেখানে বলা হয় ক)৯ম গ্রেড (পূর্বতন ১ম শ্রেণি) এবং ১০ম-১৩তম গ্রেডের(পূর্বতন ২য় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ প্রদান করা হইবে; এবং খ)৯ম গ্রেড (পূর্বতন ১ম শ্রেণি) এবং ১০-১৩তম গ্রেডের (পূর্বতন ২য় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হইল।

প্রকৃতপক্ষে তারা মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মদের মেথর,কেরানী ও ঝাড়ুদার বানানোর জন্য চতুর্থ শ্রেণিতে কোটা রেখে ১ম,২য় এবং ৩য় শ্রেণির অর্ধেক অংশ বাতিল করেছেন।যদিও কোটা বাতিলে গঠিত সচিব কমিটি বলেছে ৯ম গ্রেড (১ম শ্রেণি)১০ম-১৩তম গ্রেড (পুর্বতন ২য় শ্রেণি) সরাসরি নিয়োগে কোটা বাতিল করা হলো,প্রকৃতপক্ষে ৯ম গ্রেড ১ম শ্রেণি,এবং শুধু ১০ম গ্রেড ২য় শ্রেণি, ১১ম-১৬তম গ্রেড ৩য় শ্রেণি,১৭ম-২০ তম গ্রেড চতুর্থ শ্রেণি কিন্তু তারা কৌশলে পুর্বতন শব্দটি যুক্ত করে ৩য় শ্রেণির তিনটি গ্রেড বাতিল করেছে -এর কারণ হলো ১১ বা ১২ বা ১৩তম গ্রেডে কর্মচারী সংখ্যা সবচেয়ে বেশি নিয়োগ হয়,যারা সচিবালয়ে নিয়োগ পায় এ তিন গ্রেডের কর্মচারীরা পদোন্নতি পেয়ে অনেক সময় পিও,সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব এবং উপসচিব পর্যন্ত হয় তাই মুক্তি প্রজন্ম যাতে প্রশাসনের ভালো চেয়ারে না যেতে পারে সে কারণে করা হয়েছে বলে আমি মনে করি।

এছাড়াও পাকিস্তান শাসনামলে বাঙালিরা ৩য় এবং ৪র্থ শ্রেণির কর্মচারি হতে পারতো সে বৈষম্য থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে আমাদের বাবারা যুদ্ধ গিয়েছিল সে যুদ্ধে যাওয়ার অপরাধ হিসেবেও তাঁদের প্রজন্মের জন্য পাকিস্তান মতাদর্শে বিশ্বাসী প্রশাসক শ্রেণি বিন্যাস করে ৩য় ও ৪র্থ শ্রেনিতে আমাদেরকে রেখেছে।

কিন্তু এখানেই তো শেষ না,২০১৮ সালের ৪ঠা অক্টোবর কোটা বাতিলের পরিপত্রে ৯ম ও ১০ম-১৩তম গ্রেডে সরাসরি নিয়োগে সকল কোটা বাতিল করা হলেও প্রকৃতপক্ষে এখনো বিভিন্ন দপ্তর ১০,১১,১২,১৩ তম গ্রেডে জেলা কোটা, মহিলা কোটা ও পোষ্য কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দিচ্ছে (যদিও মুক্তিযোদ্ধা কোটা জেলা কোটারই একটা অংশ) অর্থাৎ সবার কোটা বহাল থাকলেও নেই বীর মুক্তিযোদ্ধাদের কোটা, বীর মুক্তিযোদ্ধা প্রজন্ম যাতে কখনো প্রশাসনের ভালো জায়গায় না আসতে পারে সেজন্য এবং বীর মুক্তিযোদ্ধাদের হেয় প্রতিপন্ন করারই কৌশল মাত্র।


বিভিন্ন বিজ্ঞপ্তিতে এখনো কোটা বহাল আছে যার কিছু উদাহরণ নিম্নে তুলে ধরা হলো-

১) ২৮ অক্টোবর,২০২০ খ্রি. পরিবার পরিকল্পনা অধিদপ্তর ১১,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ৫১.১১.০০০০.১৫২.১১.০০২.২০-২০৭২।

২) ১ এপ্রিল,২০২২ খ্রি.
বাংলাদেশ সমরাস্ত্র কারখানা ১১ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ২৩.২৭.০০০০.১১৭.১৩.০০১.২১।

৩) ১৬ জানুয়ারি,২০২২ খ্রি. তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয় ১১ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

৪) ৩০ নভেম্বর,২০২১ খ্রি. এডিশনাল ডিআইজি এর কার্যালয়,সিআইডি, ঢাকা অফিসে ১১ তম গ্রেডে জেলা কোটা নিয়োগ বিজ্ঞপ্তি দেয়,যার নং প্রশাসন/জিএ/৯৬-২০২১/৭৬৫১.

৫) ২৫ জানুয়ারি,২০২১ খ্রি. বস্ত্র অধিদপ্তর ১১,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ২৪.০২.০০০০.০০১.১১.৭২৯.২০-১৪৭।

৬) ২৮ নভেম্বর,২০২১ খ্রি. কাস্টমস হাউস আইসিডি ১১ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ৫কাস(২৩০)জনপ্রশা/নিয়োগ/কাঃহাঃ/আইসিডি/২০১৯/১১৭০০.

৭) ২৭ এপ্রিল,২০২২ খ্রি. মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর ১২,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে বিজ্ঞপ্তি দেয় যার নং ৩৩.০৬.০০০০.০০৪.২৭.০০১.২২-৪৯৫।

৮) ১৮ জানুয়ারি,২০২২ খ্রি. বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ১২,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ৫২.০১.০০০০.১০৪.১১.০১৩.২১.১৯৩৩।

৯) ২৬ ডিসেম্বর,২০২১ খ্রি. পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ১২,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ২২.০০.০০০০.০৫১.১১.০০২.১৮.৫৪৮।

১০) ১৮ অক্টোবর,২০২০ খ্রি. প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ১৩ তম গ্রেডে প্রায় ৪৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয় যেখানে ৬০% নারী,২০% পোষ্য এবং ২০% বিজ্ঞান (পুরুষ)
কোটা যার নং৩৮.০১.০০০০.১৪৩.১১.০০৮.২০-১৫২।

১১) ২৪ জুন,২০২১ খ্রি. দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ১১,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ৫১.০০.০০০০.২১১.১৮.১১৯.৪৮৬।

১২) ১১ জুলাই,২০২১ খ্রি. বাংলাদেশ ডাক বিভাগ ১১,১২,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ১৪.৩১.০০০০.০১২.০০.০০১.১৯.১৬

১৩) ২৭ ডিসেম্বর,২০২০ খ্রি. স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ১১,১২,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং ৪৫.০০.০০০০.১৪০.১১.০০১.২০-১৭৭২।

১৪) ৩ আগস্ট,২০২১ খ্রি. কেন্দ্রীয় হাসপাতাল ১১,১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং কেঃপুঃহঃ/নিয়োগ-২০২১/২৬৯৩।

১৫) ৩ জুন,২০২১ খ্রি. মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ১০ তম গ্রেডে মহিলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৩২.০০.০০০০.০৫৬.১১.০০৬.২০.২০-১১৬।

১৬) ১ জানুয়ারি,২০২৩ খ্রি. ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন ১০ম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

১৭। ২১ নভেম্বর,২০২১ খ্রি. কর কমিশনারের কার্যালয়,কর অঞ্চল ৮,ঢাকা ১১ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-২স-৫/বিজ্ঞাপন। কঃঅঃ-৮/২০২১-২০২২/৮৫।

১৮। ২৮ অক্টোবর,২০২০ খ্রি. রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ১১ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞাপন দেয় যার নং--HO/PD-3/2020-2021/1154।

১৯) ৩০ অক্টোবর,২০২২ খ্রি. বাংলাদেশ পুলিশ,স্পেশাল ব্রাঞ্চ, রাজারবাগ ১১তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-০১/২০২২।

২০) ১৯ অক্টোবর,২০২২ খ্রি. কাস্টমস হাউস, বেনাপোল ১১তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-২য়/৫(১৩)২-জন প্র/লোকবল/নিয়োগ/বেনা/৪(অংশ-২)/২০১৬/৫৪০৫।

২১) ২৮ ডিসেম্বর,২০২২ খ্রি. নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, মূল্য সংযোজন কর ১১তম গ্রেডে জেলা ও এতিম প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-২/(৭)নি :গো: ত: অ:/ইটি/নব নিয়োগ-৭৮৮/২০১৯/৬১৭।

২২) ০৪ জানুয়ারি,২০২৩ খ্রি. বাংলাদেশ ইনস্টিটিউট অভ ম্যানেজমেন্ট ১১তম গ্রেডে জেলা, এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৩৬.০৭.০০০০.০২২.১১.২০০.২৩/৩১৮।

২৩) ২১ নভেম্বর,২০২২ খ্রি. শিক্ষা মন্ত্রণালয় ১২ ও ১৩তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ৩৭.০০.০০০০.০৬১.১১.০০২.২২-১৩৮।

২৪) ২১ নভেম্বর,২০২২ খ্রি. স্থাপত্য অধিদপ্তর ১২তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ২৬(অংশ-৩)/১৫৩৬/স্থাঃ।

২৫) ২০ ডিসেম্বর,২০২২ খ্রি. বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ১২ ও ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-০৫.০১.০০০০.১২৫.১১.০১৬.১৫.৭৪২।

২৬) ২৭ ডিসেম্বর,২০২২ খ্রি. পরিবেশ অধিদপ্তর ১২ ও ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ২২.০২.০০০০.০০৭.১১.৪৮১.১৬-৬০৯।

২৭) ০৬ নভেম্বর,২০২২ খ্রি. ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাউন্ডেশন ১২তম গ্রেডে জেলা, এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৩৬.০০.০০০০.০৬৫.১১.০০৩.১৫/৪৮৭।

২৮) ৩১ অক্টোবর,২০২২ খ্রি. প্রধান বন সংরক্ষকের কার্যালয়,বন অধিদপ্তর ১২তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ২২.০১.০০০০.০০৭.০৫.৩৯৪.২১২২।

২৯) ৩১ অক্টোবর,২০২২ খ্রি. কৃষি মন্ত্রণালয়,কৃষি বিপণন অধিদপ্তর ১২ ও ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ১২.০২.০০০০.০০২.১১.২৯১.২২-৯১৫।

৩০) ২৬ ডিসেম্বর,২০২২ খ্রি. ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ৫৮.০১.০০০০.১০১.১১.০২০.২০২২-১৭৯৯।

৩১) ২৬ ডিসেম্বর,২০২২ খ্রি. পরিকল্পনা মন্ত্রণালয়,বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ণ বিভাগ ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-২১.০০.০০০০.০০৮.১১.০৫০.২২-২৬৭।

৩২) ২২ ডিসেম্বর,২০২২ খ্রি. নৌ পরিবহন অধিদপ্তর ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ১৮.১৭.০০০০.০০৮.১১.০০১.২২.৮৮৮।

৩৩) ২৮ নভেম্বর,২০২২ খ্রি. শিল্প মন্ত্রণালয়,প্রশাসন (কর্মচারী) শাখা ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ৩৬.০০.০০০০.০৪৭.১১.০১৪.২২-৪৪০।

৩৪) ২৬ ডিসেম্বর,২০২২ খ্রি. স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ১৩তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৪৬.০২.০০০০.০০১.১১.০০১.২২.১১০৭৭।

৩৫) ২৭ ডিসেম্বর,২০২২ খ্রি. বিসিএস (কর) একাডেমি ১১ ও ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- টিই(৬)ডিটি/বিসিএস/(টি)-এ/২০২২-২৩/১৬৯৮।

৩৬) ১৪ নভেম্বর,২২ খ্রি. বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ৫০.০১.০০০০.১০৩.১১.০০২.২০-৪১৭।

৩৭) ২৭ সেপ্টেম্বর,২০২২ খ্রি. তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়,জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ১৩তম গ্রেডে জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ১৫.৫৫.০০০০.৩০১.১২.০৬৫.২২.১৫৮৭।

৩৮) ১৪ মার্চ,২০২১ খ্রি.
প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়,প্রতিরক্ষা মন্ত্রণালয় ১২ও ১৩তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

৩৯) ২৬ অক্টোবর, ২০২০ খ্রি. এনটিআরসিএ ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-বেশিনিক/প্রশা/নিয়োগ /৮৭৩(অংশ-১)/২০১৯/৭৪৯।

৪০) ৮ মার্চ,২০২১ খ্রি. শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৪০.০০.০০০০.০১১.১১.০০২.১৮-১১৩।

৪১) ৯ ডিসেম্বর ২০২০ খ্রি. প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং -২৩.০০.০০০০.১১০১১.২০৬.১৯.১১৮৯।

৪২) ২৩ নভেম্বর,২০২০ বাংলাদেশ কর্মচারী কল্যাণবোর্ড ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

৪৩) ২১ মার্চ,২০২২ খ্রি. স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৪৭.০০.০০০০.০৩১.১১.০৩২.২১.১৮২।

৪৪) ২৭ মার্চ,২০২২ খ্রি. প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৪৯.০০.০০০০.০১৫.১৮.০০৩.১৯-১৯৫।

৪৫) ২২ ডিসেম্বর,২০২১ খ্রি. নৌপরিবহন মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং- ১৮.০০.০০০০.০১৬.১১.০০৪.২০২০-৬১০।

৪৬) ২৪ অক্টোবর,২০২১ খ্রি. খাদ্য মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-১৩.০০.০০০০.০১৩.১১.০০১.২১.৭৯।

৪৭) ৪ এপ্রিল,২০২২ খ্রি. অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, অর্থ মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-০৮.০০.০০০০.০৩৬.১১.০০৮.১৯-২৫।

৪৮) ১৪ মার্চ, ২০২১ খ্রি.
অর্থ মন্ত্রণালয়,অর্থনৈতিক সম্পর্ক বিভাগ,প্রশাসন-২, ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-০৯.০০.০০০০.০৭৩.১১.০০৭.২০।

৪৯) ১৪ ফেব্রুয়ারী,২০২২ খ্রি. বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, প্রশাসন শাখা ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৫০.০১.০০০০.১০৩.১১.০০২.২০.৬৪।

৫০) ৬ অক্টোবর, ২০২১ খ্রি. এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-০৩.০৭.২৬৬৬.৬৭৭.১১১৫৮.১৪.২৪১।

৫১) ২৪ মার্চ,২০২১ খ্রি. অর্থ মন্ত্রণালয়,অর্থ বিভাগ ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-০৭.০০.০০০০.০৮৪.১১.০০১.২১-২৯৫।

৫২) ১৯ জুলাই ২০২১ খ্রি. জীবন বীমা কর্পোরেশন ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৫৩.১৯.৯০০১.০০২.১১.০৫৭.২১-৬৪০।

৫৩) ৩০ জুন,২০২১ খ্রি.
শিল্প মন্ত্রণালয় প্রশাসন কর্মচারী ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার নং-৩৬.০০.০০০০.০৪৭.১২.০০৯.২১-৩৫২।
৫৪) ২৮ এপ্রিল,২০২২ খ্রি. পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়,বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-২২.০৪.০০০০.০০৩.০৩.০০৭.১৭-৯২২।

৫৫) ৬ জুলাই,২০২২ খ্রি. প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়,প্রতিরক্ষা মন্ত্রণালয় ১২ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার স্মারক নং- ২৩.১৭.০০০০.০০১.০৪.০৪৪.২২.১৩১৬।

৫৬) ২৫ মে,২০২২ খ্রি. দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ১৩ তম গ্রেডে জেলা এবং প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ৫১.০১.০০০০.০০৪.০১.০৪৬.২২.২৯৬।

৫৭) ২৬ মে,২০২২ খ্রি. বৃহৎ করদাতা ইউনিট,মূল্য সংযোজন কর,সেগুনবাগিচা ১১ তম গ্রেডে জেলা,এতিম এবং প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-২/এলটিইউ-মূসক/জপ্র/০১/নিয়োগ ও পদন্নোতি /২০২২/৮৪৩।

৫৮) ৭ জুলাই, ২০২২ খ্রি. রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় ১৩ তম গ্রেডে জেলা,এতিম এবং প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ৪৬.০৪.০০০০.১০১.১১.০০১(অংশ-২).২০-৬০০।

৫৯) ২০ জুলাই,২০২২ খ্রি. যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরি দপ্তর ১৩ তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী এবং জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ২৬.০৬.০০০০.০১০.১১.০০৪.২০/১৩৫১।

৬০) ২০ জুলাই,২০২২ খ্রি. সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ১১ তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার স্মারক নং- ৪৩.২৭.০০০০.১০২.১১.০০১.২০.৪৮৮।

৬১) ২৫ জুলাই,২০২২ খ্রি. গণযোগাযোগ অধিদপ্তর ১৩তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ১৫.৫৬.০০০০.০০১.১১.০০১.৯৯(অংশ-২)-৯৫৯।

৬২) ৩০ জুন,২০২১ খ্রি. শিল্প মন্ত্রণালয়,প্রশাসন (কর্মচারী) শাখা ১৩ তম গেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার স্মারক নং- ৩৬.০০.০০০০.০৪৭.১২.০০৯.২১-৩৫২।

৬৩) ৩১ আগস্ট, ২০২২ খ্রি. জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ১৩তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ৪৯.০১.০০০০.০০২.১১.০০৩.২২.২০৯৩।

৬৪) ২২ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. রপ্তানি উন্নয়ন ব্যুরো ১১,১২ ও ১৩তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ২৬.০২.০০০০.০০৬.১১.৫৪১.২২-১৫২০।

৬৫) ৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. হিসাব নিয়ন্ত্রক (রাজস্ব) এর দপ্তর ১১তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ৩১.০৫.০০০০.৭৯১.১১.০১৯.২১-৯৬৭।

৬৬) ১৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ ১৩ তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ৩৫.০৩.০০০০.০০১.১১.০৪৩.২২-১৬৬৭।

৬৭) ১৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. সমাজ কল্যাণ মন্ত্রণালয়,প্রশাসন -১ শাখা ১৩ তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ৪১.০০.০০০০.০১৬.১১.০০১.২১.১১৫৪।

৬৮) ১৪ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. স্বরাষ্ট্র মন্ত্রণালয়,জননিরাপত্তা বিভাগ ১৩ তম গেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ০৪.০০.০০০০.০১৯.০২.০০১.২১-৬২২।

৬৯) ২০ সেপ্টেম্বর, ২০২২ খ্রি.
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- ১৫.৫৫.০০০০.৩০১.১২.০৬৫.২২.১৫৪৭।

৭০) ২১ ডিসেম্বর,২০২২ খ্রি.
পরিকল্পনা মন্ত্রণালয়,বাস্তবায়ন ও পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ জেলা,এতিম ও প্রতিবন্ধী কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় যার স্মারক নং- ২১.০০.০০০০.০০৮.১১.০৫০.২২-২৭৬।

উপর্যুক্ত বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে বলা যায়, ২০১৮ সালের ৪ অক্টোবর কোটা বাতিলের পরিপত্র স্পষ্ট বলা হয় ৯ম গ্রেড (১ম শ্রেণি) ১০ম-১৩তম গেড (পুর্বতন) ২য় শ্রেণি পদে সরাসরি নিয়োগে ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হইল অর্থাৎ ৯ম -১৩তম গ্রেডে সকল কোটা বাতিল করা হলেও এখনো ১০, ১১,১২ ও ১৩ তম গ্রেডে নারী,পোষ্য,এতিম,প্রতিবন্ধী ও জেলা কোটা বহাল আছে নেই শুধু মুক্তিযোদ্ধা কোটা যা ৪ঠা অক্টোবর ২০১৮ সালের কোটা সংশোধন পরিপত্রের সাথে স্পষ্ট সাংঘর্ষিক এবং বীর মুক্তিযোদ্ধা পরিবারকে হেয় প্রতিপন্ন করার সামিল।

লেখক : মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে রিটকারী ও সভাপতি, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল

 
Electronic Paper