ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪ | ২২ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাপাহারে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরিক্ষায় অনিয়মের অভিযোগ

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি
🕐 ৫:৩০ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০২৪

সাপাহারে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরিক্ষায় অনিয়মের অভিযোগ

নওগাঁর সাপাহার আইহাই উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরিক্ষায় অনিয়মের অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত ২৮ মার্চ ২০২৩ ইংরেজি তারিখে জাতীয় দৈনিক সমকাল ও আঞ্চলিক দৈনিক সংবাদ পত্রিকায় সহকারী প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে মোট আবেদনের প্রেক্ষিতে বাছাইয়ে ১০ জন নির্বাচিত হন। এর ফলশ্রতিতে গত ২৮ জুন ২০২৪ নিয়োগ পরিক্ষায় উক্ত বিদ্যালয় কেন্দ্রে ৪ জন অংশগ্রহন করেন । এসময় আইহাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী আনন্দ বর্মন পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষক মো: জিয়াউজ্জামান নামের এক পরীক্ষার্থীকে দুর্নীতির মাধ্যমে উত্তরপত্র দিয়ে এবং প্রধান শিক্ষক নিজে দাঁড়িয়ে থেকে বিশেষ সুবিধা দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সুযোগ করে দেন। এই ঘটনার প্রমানাদি উক্ত বিদ্যালয়ের সিসিটিভি ফুটেজে রয়েছে ।

উক্ত নিয়োগ পরীক্ষার কথা ম্যানেজিং কমিটির অধিকাংশ সদস্য বিষয়টি জানেন না, উক্ত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুর রহমান চৌধুরী ও প্রধান শিক্ষক আনন্দ বর্মনের কারসাজিতে এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়াও পরীক্ষার্থী জিয়াউজ্জামান বর্তমানে ৪নং আইহাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দ্বায়িত্ব পালন করছেন। সেই সাথে একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে কর্মরত আছেন এবং দুই প্রতিষ্ঠানের বেতন-ভাতাদি গ্রহণ করেছেন। যা আইনগত দন্ডনীয় অপরাধ।

নিয়োগ পরীক্ষা বাতিলের দাবীতে উক্ত এলাকার গ্রামবাসী ও অভিভাবক এর পক্ষে মৃত হামির মোল্লার ছেলে মো: সাদেকুল ইসলাম (অভিভাবক) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর অভিযোগ করেন। বুধবার (৩ জুলাই) বিকেল ৪টায় এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে কথা হলে তিনি জানান, অভিযোগটি সঠিক নয়,উনি প্রশ্নপত্র বুঝতে পারছিলেন না তাই বুঝিয়ে দিচ্ছিলাম।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির সাথে কথা হলে তিনি জানান, নিয়ম মোতাবেক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুল কবীর জানান, একটি অভিযোগ পত্র আমি পেয়েছি এবং ঐ নিয়োগ পরীক্ষায় আমিও উপস্থিত ছিলাম। সেইসাথে এক জন ম্যাজিস্ট্রেটও উপস্থিত ছিলেন, এখন ষান্মাসিক পরীক্ষা চলছে, পরীক্ষা শেষে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

সেই অভিযোগের অনুলিপি সাপাহার উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,নওগাঁ, জেলা প্রশাসকের কার্যালয় নওগাঁ ও দুর্নীতি দমন কমিশন (দুদক) নওগাঁতে প্রেরণ করা হয়েছে।

 
Electronic Paper