ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিদ্যালয়ের মাঠে সবজি চাষ, কর্তৃপক্ষের দোহাই প্রধান শিক্ষকের

রাজীবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি
🕐 ৭:০৩ অপরাহ্ণ, জুন ৩০, ২০২৪

বিদ্যালয়ের মাঠে সবজি চাষ, কর্তৃপক্ষের দোহাই প্রধান শিক্ষকের

কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নে অবস্থিত কলকিহারা সরকারি প্রাথমিক বিদ্যালয় স্কুলটির মাঠটিতে স্থানীয় কিছু ব্যাক্তি বিভিন্ন রকম ফসল শুকানোর কারণে তা সংকীর্ণ  হয়ে গেছে। তাছাড়া সেখানে করা হয়েছে কুমড়া ও লাউয়ের চাষ। এতে সেই বিদ্যালয়ের প্রায় দেড়শো শিক্ষার্থী সেই মাঠে খেলাধুলা করতে পারছে না। এতে পড়াশোনার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে তাদের যে মানসিক বিকাশ হওয়ার কথা,তা খেকে বঞ্চিত হচ্ছে তারা।

গতকাল শনিবার (২৯ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায়, স্কুলের মাঠে বিভিন্ন শস্য ফসলের খড় শুঁকিয়ে রাখা হয়েছে স্কুলের বারান্দায়। স্কুল দেখে বোঝার উপায় নেই সেখানে শিশুদের মধ্যে শিক্ষার আলো দিতে পাঠদান করানো হয়। মাহমুদুল হাসান নামের তৃতীয় শ্রেণীর এক শিক্ষার্থী জানান, আমারা স্কুলে খেলাধুলা করতে পারি না। স্কুলের মাঠ অনেক ছোট। পাশের একটি খোলা জায়গায় খেলতে যায় তারা। স্কুলটির পাঁচটি শ্রেণী কক্ষে মোট শিক্ষার্থী একশত পঞ্চাশ জন। এসব শিশুর খেলার জন্য পর্যাপ্ত মাঠ নেই স্কুলে। এর মধ্যেই আবার চাষ করা হয়েছে সবজির। দেওয়া হয়েছে বাঁশের চালা ফলে মাঠটি আরও হয়েছে ছোট।

স্থানীয়রা জানান, মেম্বারবাড়ীরা এসব শস্য ফসল শুকান স্কুলের মাঠে। প্রায় সময়ই তারা স্কুলের মাঠ দখলে রাখে। বাচ্চাদের পড়াশোনার পাশাপাশি মনমানসিকতা সতেজ রাখতে খেলাধুলার বিকল্প নেই। কিন্তু প্রধান শিক্ষকের এমন গাফিলতিতে প্রায় সময়ই এমন অবস্থা দেখা যায়। শুধু তাই নয় স্কুলের মাঠে চাল কুমড়া এবং লাউ চাষ করা হয়েছে। যার জন্য বাচ্চারা খেলাধুলা করতে পারে না। তারা পাশের একটি ফাঁকা মাঠে যায় খেলতে।

এসব বিষয়ে জানতে চাইলে কলকিহারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলাল উদ্দিন বলেন, স্কুল বন্ধ ছিলো এজন্য হয়তো তারা এসব শুকিয়েছে। তবে গতকাল সব পরিষ্কার করা হয়েছে। সবজি চাষের বিষয়ে জানতে চাইলে তিনি উত্তেজিত হয়ে বলেন, আমার কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। এ বলে ফোন কাটেন তিনি।

স্কুলের এসব অব্যবস্থাপনার বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার ফরহাদ হোসেন বলেন, খড় শুকানোর বিষয়টি শুনেছি এবং সেগুলো পরিষ্কার করার নির্দেশ দিয়েছি। সবজি চাষের বিষয়টি মাত্র শুনলাম। আমি প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিবো। প্রধান শিক্ষকের বিরুদ্ধে কি ব্যবস্থা নিবেন তা জানাতে অস্বীকৃতি জানান তিনি।

 
Electronic Paper