ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খানসামায় অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

ফারুক আহম্মেদ, খানসামা (দিনাজপুর)
🕐 ৭:০২ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২৪

খানসামায় অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

দিনাজপুরের খানসামা উপজেলার আলোকঝাড়ী ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামের খাসপাড়া সংলগ্ন বালু ঘাট এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন ও ডাম্প ট্রাক বন্ধের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল করে স্মারকলিপি প্রদান করেছেন এলাকাবাসী।

শুক্রবার (১৬ আগস্ট ) সকাল ১১টায় এলাকাবাসীর আয়োজনে বালু ঘাটের সামনে খানসামা-জয়গঞ্জ পাকা রাস্তা বন্ধ করে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। পরে পুলিশ ও সেনাবাহিনী উপস্থিত হয়ে তাদের কথা শোনেন।

এসময় ঘন্টাব্যাপী চলা এ মানববন্ধনে বক্তারা বলেন, একটি প্রভাবশালী মহল আত্রাই নদীর এলাকাসহ এর আশপাশে ড্রেজার মেশিন দিয়ে প্রতিদিন বালু উত্তোলন করছে। এতে নদীর পার্শ্বে সরকারি জমিতে খাসপাড়া নদী গর্ভে বিলিন হওয়ার সম্ভাবনা রয়েছে এবং ডাম্প ট্রাক দিয়ে বালু পরিবহন করায় এলাকার ছোট বড় রাস্তা ভেঙ্গে গিয়ে ব্যাপক ক্ষতি হচ্ছে। সেই সাথে রাস্তায় এলোমেলোভাবে ডাম্প ট্রাক থাকায় জনসাধারণের চলাচলে ভীষণ অসুবিধাসহ যেকোনো মুহূতে দূর্ঘটনার সম্ভাবনা রয়েছে। আমরা অত্র এলাকার জনসাধারণ বালুর ঘাটে গিয়ে বালু উঠাতে বাধা-নিষেধ করলে তারা আমাদের বিভিন্ন ধরনের ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে। অবিলম্বে ৪৮ ঘন্টার মধ্যে কর্তৃপক্ষকে বালু উত্তোলন ও ডাম্প ট্রাক বন্ধের দাবি জানান বক্তারা। আর যদি কর্তৃপক্ষ বালু উত্তোলন বন্ধের ব্যবস্থা না নিলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তারা।

পরে তারা বালুঘাট থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজ উদ্দিন বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।

বিক্ষোভ মিছিলে স্লোগান দেন, বালুঘাট বন্ধ কর, বন্ধ কর। ডাম্প ট্রাক চলবে না, চলবে না।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিন বলেন, এলাকার মানুষ যেটা চাচ্ছে না সেটা বন্ধ হবে। এলাকার মানুষের সমস্যা হয় এমন কোনো কাজ চলতে দেওয়া হবে না।

 
Electronic Paper