ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উত্তাপ ছড়ানো ম্যাচে টাইব্রেকারে উরুগুয়ের জয়

অনলাইন ডেস্ক
🕐 ৪:১৯ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২৪

উত্তাপ ছড়ানো ম্যাচে টাইব্রেকারে উরুগুয়ের জয়

অনেকটা নিয়মরক্ষার এক ম্যাচ, তৃতীয় স্থান নির্ধারণী এই লড়াইয়ের ফল নিয়ে খুব একটা আলোচনাও হবে না। তাতে কি, কোপা আমেরিকার তৃতীয় স্থান অর্জনের লড়াইয়ে রোমাঞ্চকর এক ম্যাচ উপহার দিলো উরুগুয়ে ও কানাডা। প্রথমবার কোপায় খেলতে নেমেই দারুণ চমক দেখিয়েছে কানাডা, সেমিফাইনালে সেই স্বপ্নযাত্রা শেষ হয় আর্জেন্টিনার কাছে হেরে। আজকের (রোববার) ম্যাচেও দুর্দান্ত লড়াইয়ে নির্ধারিত সময়ে শক্তিশালী উরুগুয়ের বিপক্ষে ২-২ গোলে সমতায় রাখে তারা।

এরপর ম্যাচের ফল নিষ্পত্তিতে ভিন্ন মহাদেশের দুই দলের লড়াই গড়ায় টাইব্রেকারে। যেখানে ৪-৩ ব্যবধানে জয় পেয়েছে লুইস সুয়ারেজের উরুগুয়ে। ফাইনালে উঠতে না পারলেও, ব্যাংক অব আমেরিকা স্টেডিয়াম থেকে সান্ত্বনার তৃতীয় স্থান নিয়েই কোপা অভিযান শেষ করল উরুগুয়ে। এর আগে মার্সেলো বিয়েলসার দলটি ছিল টুর্নামেন্টটির অন্যতম ফেবারিট। কিন্তু কলম্বিয়ার কাছে সেমিতে ১-০ গোলে হেরে তাদের আর ফাইনাল খেলা হচ্ছে না।

চলতি কোপায় যেখানে ব্রাজিল, যুক্তরাষ্ট্র (গ্রুপপর্ব) ও ইকুয়েডরের মতো দেশ কোয়ার্টার ফাইনালে বিদায় নিয়েছিল, সেখানে বড় চমক কানাডা। উত্তর আমেরিকার দেশটি ২০১৬ সালের কোপায় বাছাইপর্ব পেরোতে না পারায় খেলতে পারেনি। এরপর অভিষেকে আসরেই দারুণ নৈপুণ্য, আজকের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও তাদেরই লিড ছিল প্রায় শেষ পর্যন্ত। ২-১ গোলে যখন প্রায় জয় নিয়েই তাদের মাঠ ছাড়ার তোড়জোড় চলছিল, তখনই উরুগুইয়ান তারকা সুয়ারেজের আঘাত। ৯০ মিনিটের পর যোগ করা সময়ে করা গোলে ফের উরুগুয়ে-কানাডার স্কোরলাইন দাঁড়ায় ২-২ সমতায়।

তৃতীয় স্থানের জন্য লড়াই হলেও, কোচদের কোচ খ্যাত বিয়েলসা উরুগুয়েকে শক্ত একাদশ নিয়ে মাঠে নামান। ডারউইন নুনিয়েজ, রদ্রিগো বেন্তাকুর ও জোসে গিমেনেজদের গড়া আক্রমণভাগ দ্রুত সাফল্যও এনে দেয়। ম্যাচের মাত্র অষ্টম মিনিটেই উরুগুয়েকে লিড এনে দেন বেন্তাকুর। তবে সেই উল্লাস বেশিক্ষণ স্থায়ী হয়নি। কারণ ১৪ মিনিটেই সমতা ফেরানো গোল কানাডার। তরুণ ফুটবলার ইসমাইল কোনে দারুণ এক ফ্লিকে ১-১ সমতা টেনে বল জালে পাঠান।

উভয় দলই সেই সমতা থেকে বেরোনোর পথ খুঁজছিল। তবে আক্রমণ-পাল্টা আক্রমণেও কাঙ্ক্ষিত গোলের দেখা মিলছিল না। ম্যাচের ৮০তম মিনিটে আসে সেই সমতা ভাঙা গোল। দলের বড় তারকা জনাথন ডেভিডই এবার কানাডাকে লিড এনে দেন। মনে হচ্ছিল তৃতীয় স্থান বুঝি দখলে নিলো উত্তর আমেরিকানরা। তবে সেটি আর সম্ভব হয়নি। রোমাঞ্চ কিছুটা বাকি রেখেছিল উরুগুয়ে। নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে যোগ করা সময়ের ৫ মিনিট চলছিল। তৃতীয় মিনিটেই কানাডার ডিবক্সে রক্ষণচেরা রদ্রিগেজের পাস, এক টাচে সেটিকে গোলে পরিণত করেন সুয়ারেজ।

টাইব্রেকারে কানাডা আর সেই একই দাপট ধরে রাখতে পারল না। মূল ম্যাচে গোল পাওয়া ইসমাইল কোনে ও দলটির সবচেয়ে বড় তারকা আলফনসো ডেভিস মিস করেছেন পেনাল্টি শ্যুট আউটে। অন্যদিকে, চার শটের প্রতিটিতেই গোল করেছেন সুয়ারেজরা। ফলে ৪-৩ গোলের জয় নিয়ে যুক্তরাষ্ট্রে কোপা অভিযান শেষ করল উরুগুয়ে। নিজেদের শেষ ম্যাচে অভিজ্ঞ সুয়ারেজই হলেন ম্যাচসেরা।

 
Electronic Paper