ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নদীর বুকে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

অনলাইন ডেস্ক
🕐 ১২:৩১ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২৪

নদীর বুকে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

এবারই প্রথম অলিম্পিক গেমসের উদ্বোধন হলো কোনো স্টেডিয়ামের বাইরে, খোলা আকাশের নিচে। ঐতিহাসিক সিন নদীতে। যার শুরু হয় বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের হাতে। তিনি অলিম্পিক মশাল স্টেডিয়াম থেকে হাতে নিয়ে প্যারিসের জ্যাম ঠেলে, রেস্তোরাঁর ভিড় মাড়িয়ে মেট্রোতে করে রওনা দেন। আর ওই মেট্রোর জানালা দিয়েই তিন শিশুর হাতে তুলে দেন গেমসের সেই মশাল। যা নিয়ে তারা একটি ছোট্ট নৌকায় করে পৌঁছান সিন নদীতে। শুরু হয়ে যায় বিশ্ব ক্রীড়ার মহামিলন মেলা।

অনুষ্ঠানে জল দিয়ে তৈরি করা হয় বিশেষ পর্দা। সেই পর্দা ভেঙে প্রথমে এগিয়ে এলো গ্রিস। পন্ট ডি’এলিনা ব্রিজের তলা দিয়ে বেরিয়ে এলো তারা। তার পরে এলো উদ্বাস্তুদের অলিম্পিক দল। মার্চপাস্টে অলিম্পিকের জন্মভূমি গ্রিস থাকে সবার আগে। সবার শেষে মার্চপাস্টে অংশ নেয় স্বাগতিক দেশ ফ্রান্স। নদীর পাড়ে পাটাতনের মতো জায়গায় নাচ ও পার্টিং সংয়ের সঙ্গে বেশ বড় বহর নিয়ে মার্চপাস্ট করে ফ্রান্স। স্বাগতিক দেশ হিসেবে ফ্রান্সই ছিল মার্চপাস্টে শেষ দল।

মার্চপাস্ট শেষে সিন নদীর বুকে ছুটল ধাতব ঘোড়া! তাতে নাইটদের মতো রুপালি পোশাকের একটি মেয়ে বসা ছিল। রুপালি হুডিতে মুখটা ঢাকা। মুখেও কি রুপালি মুখোশ? পিঠে তার অলিম্পিকের পতাকা। অর্পণ করতে ছুটে আসছে! প্রযুক্তির সাহায্যে ধাতব ঘোড়া সিনের বুক পাড়ি দিয়েছে। দৃশ্যটি ছিল দেখার মতো। সম্ভবত এবারের প্যারিস অলিম্পিকের উদ্ধোধনী অনুষ্ঠানের আইকনিক দৃশ্য হয়ে থাকবে। তবে মেয়েটির পরিচয় এখনো অজানা। তবে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ফ্রান্সের মুক্তিকামী বীরকন্যা জোয়ান অব আর্কের সাজ দেওয়া হয়েছে মেয়েটিকে।

এ নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমসের আয়োজন করছে প্যারিস। ১৯০০ সালের পর ১৯২৪ সালে অলিম্পিক গেমস হয়েছিল দেশটিতে। ইংল্যান্ডের পর তিনবার অলিম্পিক গেমস আয়োজন করা ফ্রান্স উদ্বোধনী অনুষ্ঠানে বৈচিত্র্য এনেছে। এই প্রথম পানিতে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

সিন নদীতে লাখ লাখ লোকের সমাগম হয় জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠান দেখতে। দুই লাখ মানুষকে পাস দেওয়া হয়েছে। এক লাখ লোক টিকিট কেটে অনুষ্ঠান উপভোগ করেছেন। টিকিটের মূল্য আট হাজার থেকে আড়াই লাখ টাকা। গেমসের সব টিকিট বিক্রি হয়।

জলের উদ্বোধন অনুষ্ঠানটি শহরের পূর্ব থেকে পশ্চিমে ছয় কিলোমিটার নদীপথে হয়েছে। অস্টারলিৎজ ব্রিজ থেকে প্যারেড শুরু হয়ে শেষ হয় ট্রসেডারো ব্রিজের কাছে। পথে মেলে আরও কয়েকটি ব্রিজ। পার্ক আরবাইন লা কনরোড, এসপ্ল্যানেড দেস ইনভালিডেস, গ্রাঁ পালাইসের মতো অলিম্পিকের বেশ কয়েকটি কেন্দ্রের পাশ দিয়ে যায় প্যারেড।

উদ্বোধন প্যারেডে বিশ্বের সাত হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন। ৯৪টি নৌকা বহন করে খেলোয়াড়দের। যদিও প্যারিস অলিম্পিক গেমসে অংশগ্রহণ করছে প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেট। সিন নদীর কোলঘেঁষেই আইফেল টাওয়ার। জমকালো উদ্বোধনের সব আয়োজন যখন সম্পন্ন, তার ঠিক আগ মুহূর্তে নামে বৃষ্টি। ফলে কিছুক্ষণের জন্য অনুষ্ঠানস্থল ঢেকে দেওয়া হয়েছিল।

 
Electronic Paper