ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিকের সমাপ্তি ঘোষণা

অনলাইন ডেস্ক
🕐 ৪:২৫ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৪

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিকের সমাপ্তি ঘোষণা

বর্ণীল আয়োজনে পর্দা নেমেছে প্যারিস অলিম্পিকের। দু'সপ্তাহের বেশি সময় ধরে বিশ্বকে আকৃষ্ট করে রেখেছিল বিগেস্ট শো অন আর্থ। জমকালো ও আকর্ষণীয় সমাপনী অনুষ্ঠানে উৎসবে মেতেছে অ্যাথলেট, সেচ্ছাসেবী, দর্শকরা। অলিম্পিক পতাকা তুলে দেয়া হয়েছে পরবর্তী আয়োজক লস অ্যাঞ্জেলেসকে।

প্যারিসে বিগেস্ট শো অন আর্থের সমাপ্তি, ফরাসি সাঁতারু লিওন মার্চান্ডকে দিয়ে শুরু শেষের আনুষ্ঠানিকতা। আইফেল টাওয়ারের শহরে নিভেছে অলিম্পিক মশাল। স্তাদে দ্য ফ্রান্স যার সাক্ষী, যে স্টেডিয়ামে হয়েছিল ৯৮’র বিশ্বকাপ ফাইনাল। এ ভেন্যু আরও একবার বর্ণীল।

সবচেয়ে আকর্ষণীয় মার্কিন অভিনেতা টম ক্রুজের স্টান্ট শো। বেজেছে মিশন ইমপসিবলের সাউন্ডট্র্যাক। চার বছর পর তার দেশেই হবে ৩৪তম আসর। আরও স্পট করে বললে লস অ্যাঞ্জেলস অলিম্পিক। মেয়র কারেন ব্যাসকে হস্তান্তর করেছে অলিম্পিক পতাকা।

প্যারিসের সেন নদীর তীরে হয়েছিল উদ্বোধনী অনুষ্ঠান। যে নদীর দূষণ নিয়ে কম সমালোচনা হয়নি। তবে সমাপনীতে ওসব কে মনে রাখে। পুরো বিশ্বের অ্যাথলেট, সেচ্ছাসেবীদের মিলনমেলায় পরিণত স্তাদে দ্য ফ্রান্স।

নারী ম্যারাথনের পদক বিতরণ ডাচদের কাছে হয়ে থাকবে চিরস্মরণীয়। অলিম্পিকে রেকর্ড গড়ে ইতিহাসের পাতায় নেদারল্যান্ডসের সিফান হাসান। ম্যারাথনে স্বর্ণ জেতা প্রথম ডাচ নারী। এমন মুহূর্ত কি আর ভুলা যায়?

সবচেয়ে বেশি হাস্যোজ্জ্বল যুক্তরাষ্ট্র। ৪০ স্বর্ণসহ ১২৬টি পদক নিয়ে সেরা মার্কিনরা। সমান স্বর্ণ জিতেছে চীনও।

নিয়ম মেনে বক্তব্য রেখেছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখ।

পরিচালক থমাস জলি ঘোষণা দিয়ে রেখেছিলেন স্বপ্নের জগৎ এর মধ্য দিয়ে যাবেন ক্রীড়াপ্রেমীরা। আলোকসজ্জা, আতশবাজি, নৃত্যের ঝংকার, সুরের মূর্ছনা, সার্কাস আর্টিসদের পারফরম্যান্স সে কথার পূর্ণতা দিয়েছে। যা প্যারিস ছাপিয়ে ঠেকেছে লস অ্যাঞ্জেলেসে।

ভেনিস সমুদ্র সৈকতে পারফর্মার রেড হট চিলি পেপারস, বিলি আইলিশ, স্নুপ ডগরা।

 
Electronic Paper