ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কখন, কবে হবে বাংলাদেশ-ভারত সিরিজের ম্যাচগুলো

অনলাইন ডেস্ক
🕐 ১:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৪, ২০২৪

কখন, কবে হবে বাংলাদেশ-ভারত সিরিজের ম্যাচগুলো

প্রথম ইনিংসে ২৬ রান বা তার নিচে ৬ উইকেট হারিয়ে ম্যাচ জয়ের কীর্তি ১৩৭ বছরের টেস্ট ইতিহাসে প্রথম। এমন প্রথমের সঙ্গে নতুন অনেক কিছুই ঘটেছে রাওয়ালডিন্ডিতে, ঘটিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের ৭৯ বছরের ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ও ইংল্যান্ডের পর চতুর্থ দল হিসেবে তাদের মাটিতেই ধবলধোলাই করেছে বাংলাদেশ। বিদেশের মাটিতে অস্টম টেস্ট আর নবম সিরিজ জয় টাইগারদের।

পাকিস্তানের বিপক্ষে এমন দুর্দান্ত সিরিজ জয়ের পর বাংলাদেশের পরবর্তী প্রতিপক্ষ বিশ্ব ক্রিকেটের শক্তিশালী দল ভারত। পাকিস্তান জয়ের পর দেশে ফিরলেই ভারত সিরিজের জন্য বিশ্রামের খুব একটা সময় পাবেন না টাইগাররা। দ্রুত সময়ের মধ্যেই উড়াল দিতে হবে ভারতের উদ্দেশ্যে।

তাই তো পাকিস্তান বধের ১৫ দিনের ব্যবধানে আবার মাঠের ক্রিকেটে ফিরতে হচ্ছে টিম টাইগার্সদের। এবারও তারা আতিথেয়তা নিতে যাবে ভারতে। সফরে অবশ্য টেস্ট ছাড়াও থাকছে টি-টোয়েন্টি সিরিজ।

লাল বলের ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের ভারত সফর। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি হবে আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে। এখানকার মাঠটি স্পিনসহায়ক, তাই বাংলাদেশ ও ভারতের একাদশে স্পিনারদের আধিক্য থাকলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এরপর বাংলাদেশ দ্বিতীয় টেস্ট খেলতে চলে যাবে কানপুরে। সেখানে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৭ সেপ্টেম্বর। এই দুটি ম্যাচই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। প্রতিটি টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা থেকে।

দুই টেস্টের পর বাংলাদেশ মুখোমুখি হবে টি-টোয়েন্টি সিরিজ। ভারত ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন হওয়ায় টাইগারদের বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হবে এটা বলাই যায়। তিন ম্যাচ সিরিজের প্রথমটি হবে গোয়ালিওরে ৬ অক্টোবর। যে ম্যাচটির আগের ভেন্যু ছিল ধর্মশালায়। সেখানে সংস্কার কাজ চলায় ম্যাচটির ভেন্যু সরিয়ে গোয়ালিওরে নিয়ে আসা হয়।

পরের দুই ম্যাচ যথারীতি ৯ এবং ১২ অক্টোবর অনুষ্ঠিত হবে যথাক্রমে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়াম ও হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে। টি-টোয়েন্টি সিরিজের সবকটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

টেস্ট সিরিজ
১ম টেস্ট-১৯ সেপ্টেম্বর-চেন্নাই
২য় টেস্ট-২৭ সেপ্টেম্বর-কানপুর

টি-টোয়েন্টি সিরিজ
৬ অক্টোবর-গোয়ালিওর
৯ অক্টোবর-দিল্লি
১২ অক্টোবর-হায়দরাবাদ

 
Electronic Paper