ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা

অনলাইন ডেস্ক
🕐 ২:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৪

বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে বাংলাদেশ। বুধবার (১৮ সেপ্টেম্বর) বিসিবির অফিসিয়াল ফেসবুক পেজে ভিন্ন আঙ্গিকে দলের ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে বিসিবি। মূলত দেশের বাইরে থাকা প্রবাসীদের দিয়ে বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে তারা।

বিসিবির অফিসিয়াল পেজে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় প্রবাসী বাংলাদেশিদের মাধ্যমে এক ভিডিও বার্তায় দল ঘোষণা করা হয়। ভিডিওর শুরুতেই বাংলাদেশ ক্রিকেটের নারী বিভাগের প্রধান হাবিবুল বাশার সুমন বলেন, আপনারা জানেন, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আর বেশিদিন বাকি নেই। আমাদের মেয়ে ক্রিকেটাররা কিন্তু অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে এবার বিশ্বকাপে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে।

বিশ্বকাপে বাংলাদেশের নেতৃত্ব তুলে দেয়া হয়েছে অভিজ্ঞ নিগার সুলতানা জ্যোতি কাঁধে। ১৫ সদস্যের দলে রয়েছে চমক। শ্রীলঙ্কায় 'এ' দলের হয়ে সিরিজে অংশ নেয়া দলের ১৩ জনই রয়েছেন বিশ্বকাপ দলে। সেই দলেরে সাবিকুন নাহার জেসমিন এবং শামিমা সুলতানা বাদ পড়েছেন। তাদের জায়গায় দলে ফিরেছেন দীপা বিশ্বাস ও সাথী রানী।

দলে সবচেয়ে বড় চমক কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা তাজ নেহারের উপস্থিতি। ২৬ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটার যদিও শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ ‘এ’ দলে ছিলেন। এছাড়া অভিষেকের অপেক্ষায় থাকা অলরাউন্ডার দিশা বিশ্বাসও আছেন দলে। ২০ বছর বয়সী দিশা ২০২৩ নারী টি–টোয়েন্টি বিশ্বকাপের দলেও সুযোগ পেয়েছিলেন। তবে এখনো জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি এই পেস বোলিং অলরাউন্ডারের।

১০ দলের বিশ্বকাপে বাংলাদেশ আছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের তিনটি ম্যাচ বাংলাদেশ খেলবে শারজায়। ১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি খেলবে দুবাইয়ে। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগ্রেসরা। ২৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে এবং ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটি বাংলাদেশে হওয়ার কথা থাকলেও রাজনৈতিক পট পরিবর্তনের কারণে আইসিসি টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয়। তবে আয়োজক হিসেবে বাংলাদেশের নামই রয়েছে। তাই বাংলাদেশের ম্যাচ দিয়েই পর্দা উঠবে নারী টি-২০ বিশ্বকাপের নবম আসরের। উদ্বোধনী দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

আগামী ৩ অক্টোবর চার-ছক্কার টুর্ণামেন্টের পর্দা উঠবে, চলবে ২০ অক্টোবর পর্যন্ত। দুবাই ও শারজাহর দুটি স্টেডিয়ামের ২২ গজে গড়াবে মোট ২৩টি ম্যাচ। এবারের আসরে গ্রুপ ‘বি’ তে রয়েছে বাংলাদেশ। গ্রুপ ‘এ’ তে রয়েছে পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াড
নিগার সুলতানা জ্যোতি, মারুফা আক্তার, দিশা বিশ্বাস, সাথী রানি, মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, রিতু মণি, নাহিদা আক্তার, সুলতানা খাতুন, সোবহানা মুশতারি, ফাহিমা খাতুন, জাহানারা আলম, দিলারা আক্তার, তাজ নাহার ও রাবেয়া খান।

 

 
Electronic Paper