ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

ক্রীড়া ডেস্ক
🕐 ৫:১৩ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০২৪

বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

ফুটবল বিশ্বকাপ ইতিহাসের কোনো ফাইনালে এখন পর্যন্ত মুখোমুখি হয়নি আর্জেন্টিনা ও ব্রাজিল। কিন্তু এবার বিশ্বকাপ ফাইনালে শিরোপার লড়াইয়ে নামতে যাচ্ছে এই দুই দল। তবে সেটা ফুটবলে নয়, ফুটসাল বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে লাতিন আমেরিকার দুই প্রতিবেশী দেশ।

উজবেকিস্তানে গত ১৪ সেপ্টেম্বর শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপ। গত বৃহস্পতিবার সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। অন্য সেমিতে ইউক্রেনের মুখমুখি হয় ব্রাজিল। ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সকে ৩-২ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ইউক্রেনকেও একই ব্যবধানে হারিয়েছে ব্রাজিল।

অনেকটা ফুটবলের মতোই খেলা ফুটসাল। ফিফা বিশ্বকাপ ফুটসালে আর্জেন্টিনা প্রথম চ্যাম্পিয়ন হয় ২০১৬ সালে। ২০২১ সালের ফুটসাল বিশ্বকাপের ফাইনালে তারা হারে পর্তুগালের কাছে। এ নিয়ে তৃতীয়বারেরর মতো ফাইনালে উঠলো দলটি।

ব্রাজিল সর্বশেষ ২০১২ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ফুটসাল বিশ্বকাপের ফাইনালে খেলেছে। সেবার স্পেনকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এরপর আর ফুটসালের ফাইনালে ওঠতে পারেনি তারা। এ নিয়ে দ্বিতীয়বার শিরোপার লড়াইয়ে নামছে তারা।

আগামী রোববার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় তাসখন্দের হুমো অ্যারেনায় অনুষ্ঠিত হবে ফাইনাল। ফাইনালেও গ্যালারি ভরা দর্শক আশা করা হচ্ছে। যদিও ইনডোর অ্যারেনার দর্শক ধারণক্ষমতা মাত্র ১২ হাজার ৫০০। তাতে অবশ্য ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনালের আবেদন কমছে না।

খোলা কাগজ/এজে

 
Electronic Paper