ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪ | ২৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হেড কোচ হওয়ার মতো দেশে যোগ্য কেউ নেই: তামিম

অনলাইন ডেস্ক
🕐 ৬:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০২৪

হেড কোচ হওয়ার মতো দেশে যোগ্য কেউ নেই: তামিম

ভারতসহ বিভিন্ন দেশে হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করছে স্বদেশি সাবেক ক্রিকেটার বা জনপ্রিয় কোচরা। কিন্তু তামিম ইকবালের মতে টাইগারদের হেড কোচ হওয়ার মতো যোগ্য কেউ এখনও তৈরি হয়নি বাংলাদেশে।

আজ বুধবার ভারতে ক্রিকেট সাময়িকী স্পোর্টস্টারকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তামিম।

জাতীয় দলে দেশি কোচ ইস্যুতে তামিম বলেন, আমার মনে হয় না, প্রধান কোচ হওয়ার মতো যোগ্য কেউ বাংলাদেশে এখন আছে। এখন এমন দু-তিনজন আছেন, যারা সহকারী কোচ হতে পারেন। কিন্তু আমার মনে হয় না, তারা জাতীয় দলের প্রধান কোচ হওয়ার উপযুক্ত।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে সফল কোচ সালাউদ্দিন। জাতীয় দলের সহকারী কোচ হিসেবে বেশ কয়েকবার প্রস্তাব দেওয়া হলেও তিনি কাজ করতে চাননি। কারণ, দীর্ঘদিন ধরে হেড কোচ হিসেবে কাজ করায়, তিনি কারো অধীনে কাজ করতে রাজি হননি।

তবে দেশি কোচদের প্রাধান্য দেওয়া নিয়ে দেশসেরা এই ওপেনার বলেন, বাংলাদেশ দলের কোচিং স্টাফে ৭০:৩০ অনুপাত থাকা উচিত। প্রধান কোচ পদে একজন বিদেশি ও তার সঙ্গে বড়জোর আরো দুজন বিদেশি কোচ থাকতে পারেন। সহকারী কোচ পদে বাকি ৭০ শতাংশ বাংলাদেশি নিয়োগ করা উচিত। তাতে স্থানীয় কোচদের গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে এবং একদিন তারা প্রধান কোচ হতে পারবেন।

এদিকে নতুন কোচ পাওয়া নিয়ে তামিমের ভাষ্য, বাংলাদেশের বড় নামের পেছনে ছোটা বন্ধ করা উচিত। কারণ, বিখ্যাত সবাই দলের জন্য ভালো কোচ হয় না। বাংলাদেশ ক্রিকেটের জন্য কারা মানানসই, সেটা তাদের (বিসিবি) খুঁজে বের করতে হবে। সেই ব্যক্তিকে কঠোর পরিশ্রমী হওয়ার পাশাপাশি দলে কিছু যোগ করার সামর্থ্য থাকতে হবে।

কেকে/এজে

 
Electronic Paper